উত্তর-পূর্বাঞ্চল ও ভারতের আসাম, মেঘালয়ে বৃষ্টির পানি গড়ার কারণে সিরাজগঞ্জের যমুনা নদীতে হঠাৎই পানি বাড়া শুরু হয়েছে। নদীতে পানি বাড়লেও এ মুহূর্তে বন্যার কোন আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জে যমুনা নদীতে ২০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। সোমবার (১৭ মে) সকালে পানি রেকর্ড করা হয়েছিল ৭.৪৩ সেন্টিমিটার। এর আগে রোববার ছিল ৭.২৪ সেন্টিমিটার। তবে যমুনার পানি বিপদসীমার (১৩.৩ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। 

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. জাকির হোসেন ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার কারণে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছে। জুন-জুলাই বর্ষা মৌসুম। তাই এখন থেকে নদীতে পানি বাড়বে ও কমবে এটিই স্বাভাবিক ঘটনা।

এদিকে সিরাজগঞ্জের তাড়াশ আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, এখন পানি বৃদ্ধি পাওয়া স্বাভাবিক। আগামী দুই দিন রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, এখন নদ-নদীতে পানি বৃদ্ধি পাওয়া স্বাভাবিক।

তিনি আরও বলেন, এই মুহূর্তে গরমের তীব্রতা কমার কোনো সম্ভাবনা নেই। বরং গরম আরও কয়েক দিন বাড়বে। সোমবার সিরাজগঞ্জে ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল বলেও জানান তিনি।

শুভ কুমার ঘোষ/এসপি