অভাবের সংসার বাবু সরদারের। ভ্যান চালিয়ে কোনোরকম আয় করে সংসার চালান তিনি। দুমুঠো ভাতের তাগিদে ছেলে আবদুল্লাহ সরদারও মাঝেমধ্যে ভ্যানটি নিয়ে রাস্তায় নামে। কিশোর বয়সে এত কঠোর পরিশ্রম করে সেও জোগান দেয় সংসারের। কিন্তু যে ভ্যানটি তাদের রোজগারের একমাত্র ভরসা, সেটি চুরি করে নিয়ে গেছে দুই প্রতারক। ভ্যান হারিয়ে কিশোর আবদুল্লাহ এখন বুকফাটা আহাজারি করছে রাস্তায় বসে।

বুধবার (১৯ মে) সকালে বাবার মোটরভ্যানটি নিয়ে রাস্তায় বেরিয়ে পড়ে ১৪ বছর বয়সী আবদুল্লাহ। বেলা ১১টার দিকে খুলনা জেলার চুকনগর বাজার থেকে ভ্যানটি চুরি করে পালিয়েছে দুই প্রতারক।

আব্দুল্লাহর বাড়ি সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের হাজরাকাটি গ্রামে। মূলত ভ্যানটি চালিয়ে সংসার চলে এই পরিবারের।

আহাজারি করতে করতে আবদুল্লাহ ঢাকা পোস্টকে জানায়, ভাড়া নিয়ে তালা থেকে চুকনগর বাজারে যাওয়ার পর দুজন এসে বলে, দুইটা টেলিভিশন কিনে তালা বাজারে যাব। এ জন্য ১০০ টাকা ভাড়া চুক্তি করি আমি। এরপর তারা আমাকে বলে, যাও, তুমি দুটো বস্তা কিনে আনো। টিভি নিয়ে যেতে হবে। আমরা দাঁড়াচ্ছি। আমি বস্তা কিনে ফিরে এসে দেখি ভ্যান নেই, তারাও নেই। ভ্যানে তালা লাগানো ছিল। তালা ভেঙে ভ্যান নিয়ে গেছে। এখন আমি কী করব? বাড়িতে গেলে আব্বা আমাকে মারবে।

ঘটনা জানার পর বেলা দুইটার দিকে বাবু সরদার চুকনগর বাজারের উদ্দেশে রওনা দেন। তিনি ঢাকা পোস্টকে বলেন, ভ্যানটা ছাড়া আমার আয়ের আর কিছুই নেই। এখন ছেলে, স্ত্রী, মাকে খাওয়াব কী? এ বলেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

চুকনগর এলাকার স্থানীয় বাসিন্দা রুহুল আমিন বলেন, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সামনে থেকে ছেলেটার মোটরভ্যানটি চুরি করে নিয়ে গেছে দুই প্রতারক। ভ্যান হারিয়ে ছেলেটি আহাজারি করছে। আমি প্রশাসনের কর্মকর্তাদের ভ্যানটি উদ্ধারের জন্য পদক্ষেপ নিতে অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে তালার খলিলনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আবদুর রব জানান, পরিবারটি খুব অসহায়। ভ্যানটি ছাড়া তাদের আর কিছুই নেই। ভ্যান চালিয়ে রোজগারের টাকা দিয়েই তাদের সংসার চলে। শুনেছি ভ্যানটি চুরি করে নিয়ে গেছে। পরিবারটি খুবই বিপদে পড়ে গেল।

খুলনার চুকনগর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিরউদ্দীন ঢাকা পোস্টকে বলেন, চুকনগর বাজার থেকে ভ্যান চুরি হয়েছে, এমন ঘটনা আমার জানা নেই।

আকরামুল ইসলাম/এনএ