কুকুরের আক্রমণে প্রাণ হারায় হরিণটি

ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার জোয়ারে বরগুনায় গত দুদিন ধরে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে নদ-নদীর পানি। উঁচু জোয়ার থেকে বাঁচতে বরগুনার পাথরঘাটা উপজেলার হরিণঘাটা বনাঞ্চল থেকে একটি চিত্রা হরিণ লোকালয়ে প্রবেশ করে। কিন্তু কুকুরের আক্রমণে শেষ পর্যন্ত প্রাণ হারায় হরিণটি। 

বুধবার (২৬ মে) বরগুনার পাথরঘাটা উপজেলার চরলাঠিমারা এলাকায় এ ঘটনা ঘটে। 

পাথরঘাটা উপজেলার হরিণঘাটা বিট কর্মকর্তা মো. গোলাম কাওসার জানান, বিকেল‌ সাড়ে ৫টার দিকে হরিণঘাটা বনাঞ্চল থেকে খাল সাঁতরে হরিণটি পশ্চিম চরলাঠিমারা গ্রামে প্রবেশ করে। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে উদ্ধার করার আগেই দুটি কুকুরের আক্রমণে গুরুতর আহত হয় চিত্রা হরিণটি। আহত হরিণটি উদ্ধার করে পাথরঘাটা উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদফতরের হাসপাতালে নিয়ে আসার আগেই মারা যায়।

এ বিষয়ে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির বরগুনা শাখার সাধারণ সম্পাদক এম হারুন অর রশিদ রিংকু বলেন, ঘূর্ণিঝড় কিংবা প্রাকৃতিক যেকোনো দুর্যোগের সময় মানবসম্পদ রক্ষায় সরকার যতটা তৎপর ঠিক ততটাই পিছিয়ে জীববৈচিত্র্য রক্ষার পরিকল্পনায়। এর বাস্তব উদাহরণ হচ্ছে এই চিত্রা হরিণের মৃত্যু। তাই যেকোনো প্রাকৃতিক দুর্যোগের সময় মানবসম্পদ রক্ষায় যেমন উদ্যোগ গ্রহণ করা হয়, ঠিক তেমনি যুগোপযোগী পদ্ধতিতে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য রক্ষার জন্য সরকারের উদ্যোগ গ্রহণ করা দরকার।

এ বিষয়ে পাথরঘাটা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা অরবিন্দ দাস জানান, হরিণটির শরীরের বিভিন্ন স্থানে কুকুরের কামড়ে ক্ষত সৃষ্টি হয়েছে। তাই গুরুতর আঘাতপ্রাপ্ত হওয়ায় হরিণটি মারা গেছে।

মো. সাইফুল ইসলাম মিরাজ/এইচকে