পঞ্চগড় সদর উপজেলার সীমান্ত এলাকা থেকে ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে শম্ভু ভূঁইয়া (৪০) নামে এক ভারতীয় নাগরিককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

শনিবার (২৯ মে) বিকেলে সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের রতনীবাড়ি সীমান্ত এলাকা থেকে তাকে আটক করা হয়। রাতে তাকে পঞ্চগড় সদর থানায় হস্তান্তর করে বিজিবি।

জানা গেছে, আটক শম্ভু ভূঁইয়া ভারতের হাজারীবাগ জেলার চাতলা থানার গৌরবপুর এলাকার শ্রী চন্দন ভূঁইয়ার ছেলে।

বিজিবি সূত্রে জানা যায়, বিজিবি নীলফামারী ৫৬ ব্যাটালিয়নের অধীন পঞ্চগড় সদর উপজেলার শিংরোড বিওপি ক্যাম্পের নায়েক সুবেদার সরদার আজিজুর রহমান শনিবার বিকেলে মোটরসাইকেলযোগে ক্যাম্পে ফেরার পথে সীমান্ত এলাকার পাকা সড়কে তাকে চলাচল করতে দেখেন। সন্দেহ হলে তিনি ওই ব্যক্তির গতিরোধ করে  পরিচয় জানতে চান। তখন ওই ব্যক্তি ভারতীয় ভাষায় কথা বলেন এবং ভারতীয় নাগরিক বলে স্বীকার করেন। পরে তাকে শিংরোড বিওপি ক্যাম্পের সদস্যদের সহযোগিতায় আটক করা হয়। বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে পরে ওই ভারতীয় নাগরিককে পঞ্চগড় সদর থানায় হস্তান্তর করা হয়।

এ বিষয়ে নায়েক সুবেদার সরদার আজিজুর রহমান সাংবাদিকদের জানান, বিকেলে আমি জরুরি কাজ শেষে ক্যাম্পে ফিরছিলাম। ফেরার পথে তাকে পাকা সড়কে চলাচল করতে দেখি। সন্দেহ হলে পরিচয় জানতে চাই। তিনি জানান, তার বাড়ি ভারতে৷ তার কাছে কাপড়ের ব্যাগ পাওয়া গেছে। পরে তাকে আটক করে সদর থানায় নিয়ে যাই। তার বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন। তিনি ওই মামলার বাদী হচ্ছেন বলেও জানান।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু আক্কাস আহম্মদ ভারতের ওই নাগরিককে আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, তার বিরুদ্ধে অবৈধভাবে প্রবেশের অভিযোগে মামলার প্রস্তুতি চলছে।

মো. রনি মিয়াজী/এসএসএইচ