বেড়িবাঁধ নির্মাণসহ সাত দফা দাবিতে স্মারকলিপি প্রদান বিএনপির

উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণসহ সাত দফা দাবিতে স্মারকলিপি প্রদান করেছে খুলনা মহানগর ও জেলা বিএনপি। বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ১২টায় খুলনার জেলা প্রশাসক মো. হেলাল হোসেনের নিকট এ স্মারকলিপি প্রদান করা হয়।

দাবিগুলো হলো দ্রুত ত্রাণ, পানিসম্পদ ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রীর দুর্গত এলাকা পরিদর্শন, খাদ্যসামগ্রী, ওষুধ ও খাবার পানি দ্রুত প্রেরণ, ক্ষয়ক্ষতি নিরুপণ ও ক্ষতিগ্রস্ত এলাকাকে উপদ্রুত এলাকা হিসেবে ঘোষণা, কর্মহীন মানুষের জন্য বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

এছাড়া টেকসই বাঁধ নির্মাণে মহাকর্মপরিকল্পনা গ্রহণ ও সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন, জাতীয় দুর্যোগ মোকাবিলায় দক্ষিণাঞ্চলীয় সেল গঠন ও অফিস স্থাপন, ক্লাইমেট চেঞ্জের ক্ষতিকর প্রভাব থেকে দেশের দক্ষিণের জনপদ জীববৈচিত্র্য রক্ষায় পৃথক ফান্ড গঠন ও অর্থ সংগ্রহের ব্যবস্থা করতে হবে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, গত ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছাসে দেশের উপকূলীয় অঞ্চলের জেলাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলীয় বাঁধ ভেঙে লক্ষ লক্ষ মানুষের জীবন-জীবিকা হুমকির মুখে পড়েছে। এছাড়া দেশের মৎস্য সম্পদ বিনষ্ট হয়েছে। বিলীন হয়ে গেছে রাস্তাঘাট। ধ্বংস হয়ে গেছে ঘর। বন্যপ্রাণী ভেসে গেছে, দেখা দিয়েছে খাদ্য ও খাবার পানি সংকট।

স্মারকলিপিতে আরও বলা হয়, মানুষ হারিয়েছে তাদের কর্মসংস্থান। কিন্তু এখনো শুরু হয়নি জরুরি ত্রাণ তৎপরতা। সরকারের সংশ্লিষ্ট দায়িত্বশীল মন্ত্রী খবর রাখেননি। দেশের দক্ষিণের মানুষ বরাবরই সরকারের অবহেলার শিকার।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ও মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, জেলা সভাপতি শফিকুল আলম মনা, জাফরুল্লাহ খান সাচ্চু, ফজলে হালিম লিটন, স ম আব্দুর রহমান, শাহ জালাল বাবলু, অধ্যক্ষ তারিকুল ইসলাম, মনিরুজ্জামান মন্টু, সিরাজুল হক নান্নু, আবু হোসেন বাবু প্রমুখ।

মোহাম্মদ মিলন/এমএসআর