নগর এলাকার ৬৪ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আগামী ৫ জুন থেকে ১৫ জুন পর্যন্ত চলবে এই কার্যক্রম। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানায় নগর কর্তৃপক্ষ।

নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে ওই সংবাদ সম্মেলনে কার্যক্রমের খুঁটিনাটি তুলে ধরেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।

রাসিক জানায়, বিশেষ এই কর্মসূচির আওতায় ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ১২০ জন শিশুকে নীল রঙের একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ছাড়া ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৬ শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

নগরীর ৩৮৪টি কেন্দ্রে কেন্দ্র সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে। রাসিকের স্বাস্থ্য বিভাগের তত্ত্বাবধানে এই কর্মসূচিতে দায়িত্ব পালন করবেন ৭৬৮ জন স্বেচ্ছাসেবী।

সংবাদ সম্মেলনে রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু বলেন, শিশুর অন্ধত্ব থেকে রক্ষা, রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধিসহ শিশুর মৃত্যু ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ অপরিহার্য। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুর জন্য নিরাপদ। কোনো শিশু যেন ভিটামিন ‘এ’ খাওয়ানোর সরকারি এ কার্যক্রম থেকে বাদ না পড়ে, সে জন্য রাসিক নানা উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি বলেন, শিশুর স্বাস্থ্যসুরক্ষায় ইপিআই কার্যক্রমে রাসিকের সাফল্য উল্লেখযোগ্য। মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের গতিশীল নেতৃত্বে বর্তমান পরিষদ মহানগরীর উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্বাস্থ্যসেবা ও পরিবেশ উন্নয়নে নানা পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নকাজ এগিয়ে নিচ্ছে।

করোনা পরিস্থিতির মধ্যেই আগামী দিনের শিশুর স্বাস্থ্যসুরক্ষায় সরকারি কর্মসূচি সুষ্ঠু ও সফলভাবে রাজশাহী মহানগরীতে পালনে এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য পরিবার পরিকল্পনা স্থায়ী কমিটির সভাপতি ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে রাসিকের ভ্যাটেরিনারি সার্জন ড. ফরাদ হোসেন, মেডিকেল অফিসার উম্মুল খায়ের ফাতিমা, মেডিকেল অফিসার মো. তারিকুল ইসলাম, ফুড অ্যান্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হক উপস্থিত ছিলেন।

ফেরদৌস সিদ্দিকী/এনএ