খুলনা মহানগরীর খুলনা সদর, খালিশপুর, সোনাডাঙ্গা থানা ও রূপসা উপজেলায় শুক্রবার (৪ জুন) থেকে এক সপ্তাহের বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যা চলবে আগামী ১০ জুন পর্যন্ত। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির কারণে জেলা করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ বিধিনিষেধ আরোপ করা হয়।

বৃহস্পতিবার (৩ জুন) খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তি জারি করেছেন। এতে উল্লেখ করা হয়, মহানগরীর খুলনা সদর, খালিশপুর ও সোনাডাঙ্গা থানাধীন সব দোকানপাট ও শপিংমল বন্ধ থাকবে। কাঁচাবাজার ও নিত্যপ্রয়োজনীয় মুদি দোকান বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখা যাবে।

ক্রেতা ও বিক্রেতাদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান ও ন্যূনতম তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে। ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা রাখা যাবে। হোটেল-রেস্তোরাগুলো পার্সেলকৃত অথবা প্যাকেটজাত খাবার সরবরাহ করতে পারবে। সন্ধ্যার পর কোনো রাস্তার মোড়ে একের অধিক ব্যক্তি অবস্থান করা বা একসঙ্গে চলাফেরা করতে পারবে না।

রূপসা উপজেলার রূপসা খেয়াঘাট, আইচগাতি খেয়াঘাট এবং উপজেলার বাজার ও দোকানপাটসমূহে জনসমাগম করা যাবে না। উপজেলা সদরের ওষুধ, কাঁচাবাজার ও খাদ্যসামগ্রীর দোকান ছাড়া অন্য দোকান ও মার্কেট বন্ধ থাকবে। মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

উক্ত শর্তাবলী খুলনা মহানগর ও খুলনা জেলা সংশ্লিষ্ট উপজেলার সকলকে কঠোরভাবে মেনে চলার অনুরোধ করা হলো। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে বিধিনিষেধ মানতে মহানগরীতে মাইকিং করে মানুষকে সচেতন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে নগরীর বিভিন্ন এলাকায় মাইকিং করতে দেখা যায়।

অন্যদিকে বৃহস্পতিবার করোনা সংক্রমণ প্রতিরোধে এলাকাভিত্তিক আরোপিত বিধিনিষেধ বাস্তবায়নে খুলনা সিটি করপোরেশনের আলোচনা সভা নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক। মহানগরী এলাকায় কোভিড-১৯ সংক্রমণ রোধে খুলনা জেলা করোনা ভাইরাস সংক্রমণ ও প্রতিরোধ কমিটি কর্তৃক আরোপিত কঠোর বিধিনিষেধসমূহ বাস্তবায়নে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করার লক্ষ্যে জরুরি এ সভা আহ্বান করা হয়।

এছাড়া সভায় স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়। কেসিসির প্যানেল মেয়র আমিনুল ইসলাম মুন্না, মেমোরী সুফিয়া রহমান শুনুসহ কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন কেসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা।

মোহাম্মদ মিলন/এমএসআর