কুষ্টিয়ার ভেড়ামারায় প্রকাশ্য দিবালোকে কৃষকের সহস্রাধিক কলাগাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (৩ জুন) ভেড়ামারা উপজেলার ১৬ দাগ গ্রামে এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দাখিল করেছেন ক্ষতিগ্রস্ত কৃষক।

ওই কৃষক এখন শঙ্কায় পড়েছেন পাঁচ বিঘা পুকুরের মাছ নিয়ে। তার আশঙ্কা, কলাবাগানের পাশে পুকুরে বিষ ঢেলে দিয়ে মাছ মেরে ফেলতে পারে।

লিখিত অভিযোগে জানা গেছে, ভেড়ামারার ১৬ দাগ গ্রামে হেদায়েতউল্লাহ কাজলের ৭ বিঘা জমি ১০ বছরের জন্য ইজারা নেন ওই এলাকার কৃষক রবিউল ইসলাম। চুক্তির সময়কাল পেরিয়েছে মাত্র ৫ বছর। জমি ইজারা নিয়েই ৫ বিঘা জমিতে পুকুর কেটে মাছ চাষ শুরু করেন রবিউল।

পুকুরের চারদিকসহ দুই বিঘা জমিতে তিনি লাগান কলাগাছ। হঠাৎ জমির মালিক হেদায়েতউল্লাহ কাজল ও তার ছেলে শুভ কৃষক রবিউলকে জমি ছেড়ে দিতে বলেন। তিনি সরাসরি তা নাকচ করে দিলে বুধবার বেলা ১১টায় প্রকাশ্যে দিবালোকে প্রায় সহস্রাধিক ফলন্ত কলাগাছ ধারালো অস্ত্র দিয়ে কেটে ফেলে।

এ ব্যাপারে কৃষক রবিউল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, হেদায়েতউল্লাহর সঙ্গে আমার ১০ বছরের চুক্তি হয়েছিল। ৫ বছরের জন্য দেড় লাখ টাকা অগ্রিম দিয়েছি। ৪ বছর শেষ হলো মাত্র। এখনো ৬ বছর বাকি। এরই মধ্যে তিনি ও তার ছেলে আমাকে উচ্ছেদ করতে ফলন্ত সহস্রাধিক কলাগাছ কেটে দিয়েছেন।

ঘটনাস্থলে তদন্ত করতে আসা ভেড়ামারা থানার উপপরিদর্শক (এসআই) মনিরুজ্জামান ঢাকা পোস্টকে বলেন, কৃষক রবিউল ইসলামের অভিযোগের ভিত্তিতে আমরা ঘটনাস্থলে এসেছি। বিষয়টি তদন্ত করে খুব দ্রুতই দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রাজু আহমেদ/এনএ