বরিশালের গৌরনদীতে জন্ম নেওয়া পেট জোড়া লাগানো জমজ দুই শিশু শের-ই বাংলা মেডিকেল কলেজ থেকে মায়ের কোলে ফিরেছে। জন্ম নেওয়ার ২৪ ঘণ্টা পর তাদের মায়ের কাছে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানান, এখন পর্যন্ত প্রসূতি মা ও জমজ শিশুরা সুস্থ আছে। তবে জোড়া লাগানো পেট দ্রুত অপারেশন করা না হলে স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না নবজাতকরা।

অন্যদিকে শিশুদের পিতা আবু জাফর জানিয়েছেন, শিশুদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার মতো টাকা তার নেই। এ অবস্থায় সবার সহযোগিতা চেয়েছেন তিনি।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের নবজাতক ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক জানান, জোড়া লাগানো শিশুদের উন্নত চিকিৎসার কোনো ব্যবস্থা বরিশালে নেই। এজন্য বুধবার (২ জুন) নবজাতক ওয়ার্ডে শিশুদের ভর্তি করানো হলেও স্যালাইন ও অক্সিজেন ছাড়া আর কিছুই দেওয়া সম্ভব হয়নি। ওইদিনই তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় রেফার্ড করা হয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে নবজাতকদের পিতা নিজ দায়িত্বে নিয়ে গেছেন তাদের।

দুই নবজাতকের পিতা আবু জাফর বলেন, আমি তিন ধরনের সংকটের মধ্যে আছি। সদ্য জন্ম নেওয়া শিশুদের ঢাকায় নিতে হবে। তার মা গৌরনদী হাসপাতালে অসুস্থ অবস্থায় এবং তৃতীয়ত এর আগের সন্তান দুজন বাড়িতে। তারাও ছোট। সব থেকে বড় সংকট হচ্ছে আমার কাছে কোনো টাকা নেই। কীভাবে এদের চিকিৎসা চালাবো, কিছুই বুঝতে পারছি না।

তিনি বলেন, জোড়া লাগানো জমজ সন্তানদের তার মায়ের কাছে নিয়ে এসেছি দুধ খাওয়ানোর জন্য। জন্মের পর তারা এখনও কিছু খায়নি। বৃহস্পতিবার পর্যন্ত দুই দিনে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। এই মুহূর্তে ঢাকায় নেওয়ার মতো টাকা আমার কাছে নেই। আবার অসুস্থ স্ত্রীর পাশে থাকার মতো কেউ নেই। আগে ঢাকায় মুদি দোকান ছিল। কিন্তু করোনায় অনেক ক্রেতা বকেয়া টাকা না দিয়ে বাসা বাড়ি ছেড়ে চলে যাওয়ায় ব্যবসায় লোকসান হয়েছে। তাই দোকান ছেড়ে ভ্যান চালাই। সেই টাকা দিয়ে সংসার চালানোই দায়। চিকিৎসা করার টাকা পাবো কোথায়?

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজের দায়িত্বরত চিকিৎসক সৌরভ জানান, নবজাতকদের আলাদা করার অপারেশন বরিশালে হয় না। এজন্য নবজাতকদের ঢাকায় নিতে হবে। এর বিকল্প নেই।

গৌরনদী ময়ূরী ক্লিনিকের চিকিৎসক তানজিদ রহমান জানান, নবজাতকের মা সুস্থ আছেন। দুই তিন দিনের মধ্যেই তাকে ছাড়পত্র দেওয়া হবে।

উল্লেখ্য, বুধবার (২ জুন) মুলাদী উপজেলার বাটামারা ইউনিয়নের সেলিমপুর গ্রামের বাসিন্দা আবু জাফরের স্ত্রী হালিমা পেটে জোড়া লাগানো জমজ কন্যা সন্তান জন্ম দেন।

সৈয়দ মেহেদী হাসান/এসকেডি