রাঙামাটিতে পাহাড় ধসের ঝুঁকি বাড়ায় দুর্যাগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা

রাঙামাটিতে কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টিপাত হওয়ায় পাহাড় ধসের ঝুঁকি বাড়ায় দুর্যাগ ব্যবস্থাপনা কমিটির এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (০৬ জুন) বেলা ১১টা দিকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা হয়।

সভায় জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুন, পৌর মেয়র আকবর হাসন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) তাপস রঞ্জন ঘোষ প্রমুখ।

সভায় জানানো হয়, টানা বর্ষণ শুরু হলে পাহাড়ের পাদদেশে বসবাসরতদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে পৌর এলাকায় ২৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়ছে। সড়কে পাহাড় ধস হলে দ্রুত সময়ে তা সরানার ব্যবস্থা গ্রহণ ও জানমালের নিরাপত্তায় সার্বিক প্রস্তুতি সভায় অবহিত করা হয়।

ডিসি মিজানুর রহমান বলেন, বৃষ্টিপাত বেশি হলেই পাহাড় ধসের ঝুঁকি রয়েছে সেই সব স্থান থেকে মানুষকে সরিয়ে আনার ব্যবস্থা করতে হবে। যোগাযোগ সচল রাখার জন্য সড়ক বিভাগসহ সব বিভাগকে প্রস্তুত থাকার নির্দেশনাও দেওয়া হয়। এবারের বর্ষাতে যাতে কোনও প্রাণহানির ঘটনা না ঘটে সেদিকে নজর রাখতে হবে।

তিনি আরও বলেন, এছাড়া দুর্যোগ সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। সভায় ভূমিকম্প হলে ক্ষয়ক্ষতি কমানোর প্রস্তুতি হিসেব জেলার ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা তৈরির জন্য কমিটি গঠন করা হয়।

মিশু মল্লিক/এমএসআর