সিলেটে আবারও দুই দফা ভূমিকম্পে একটি উচ্চবিদ্যালয়ের ভবনে ফাটল দেখা দিয়েছে। বর্তমানে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে সেটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (৮ জুন) দুপুরে শিক্ষা প্রকৌশল অধিদফতরের সিলেটের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিমের নেতৃত্বে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করেন।

এর আগে গত সোমবার (০৭ জুন) সন্ধ্যা ৬টা ২৯ ও ৬টা ৩১ মিনিটে পরপর দুইবার ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার জালালপুর এলাকায়। ভূমিকম্পের মাত্রা ছিল ৩ দশমিক ৮।

সোমবার দুদফা ভূমিকম্পে নগরের বন্দরবাজারস্থ রাজা জিসি হাইস্কুলের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের নামে নির্মিত বদর উদ্দিন আহমদ কামরান ভবন-এ ফাটল দেখা দেয়। ফাটলের খবর পেয়ে মঙ্গলবার (০৮ জুন) দুপুরে নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিমের নেতৃত্বে একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

পরির্দশন শেষে নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম বলেন, ভবনটি প্রায় ২৮ বছর আগে তৈরি করা হয়েছিল। ভবনটি ওই সময়ে ভূমিকম্প সহনীয় মাত্রায় তৈরি করা হয়নি। ভূমিকম্পে ফাটল হওয়া কামরান ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। প্রয়োজনে ভূমিকম্প প্রতিরোধক আরেকটি ভবন তৈরি করা হবে।

রাজা জিসি হাইস্কুলের প্রধান শিক্ষক আবদুল মুমিত বলেন, ১৮৮৬ সালে রাজা জিসি হাইস্কুল স্থাপিত হয়। এ বিদ্যালয়ে ২০০৬ সালে একটি ভবন নির্মিত হয়। এ সময় ওই ভবনের নিচতলা পাকাকরণ হয়। আর ২০১৭ সালের দিকে দ্বিতীয়তলার কাজ সম্পন্ন হয়।

২০১৯ সালে ভবনটির দ্বিতীয়তলা হস্তান্তর করে শিক্ষা প্রকৌশল অধিদফতর। সোমবারের ভূমিকম্পে ওই ভবনের প্রত্যেকটি রুমে ফাটল দেখা দিয়েছে। এমনকি রুমের বিমেও দেখা দিয়েছে ফাটল।

এর আগে শনিবার (২৯ মে) ও রোববার (৩০ মে) সিলেটে অন্তত পাঁচবার ভূকম্প অনুভূত হয়। ওই ভূমিকম্পে সিলেট নগরের দুটি ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। পাশাপাশি সিলেটের ঝুঁকিপূর্ণ সব ভবন ১০ দিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

তুহিন আহমদ/এমএসআর