প্রথমে গামছা দিয়ে কোমড়, এরপর রশি দিয়ে বাঁধা হয় দুই হাত। এরপর গাছের সঙ্গে বেঁধে চলে নির্যাতন। এসময় অনেক চেষ্টা করে ছুটতে চাইলেও রক্ষা হয়নি শিশুটির। এমনি এক ঘটনা ঘটেছে ময়মনসিংহের গৌরীপুরে।

মোবাইল চুরির অপবাদ দিয়ে রিফাত (৯) নামের এক শিশুকে এভাবে নির্যাতনের অভিযোগ মা-ছেলের বিরুদ্ধে। তারা একই উপজেলার ডৌহাখলা ইউনিয়নের মৃত বারেক ডাকাতের স্ত্রী ফাতেমা বেগম ও তার ছেলে হিমেল।

গত শুক্রবার (০৪ জুন) দুপুরে উপজেলার রামগোপালপুর ইউনিয়নের মধুবন আদর্শ গ্রামে (গুচ্ছগ্রাম) এ অমানবিক শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। তবে ঘটনাটি প্রথমে স্থানীয়দের মাঝে গোপন থাকলেও বৃহস্পতিবার (১০ জুন) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়লে ঘটনাটি জানাজানি হয়।

জানা গেছে, নির্যাতনের শিকার রিফাত রামগোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্র। সে রামগোপালপুর ইউনিয়নের মধুবন আদর্শ গ্রামের সুরুজ মিয়ার ছেলে।

শিশু রিফাতের বাবা সুরুজ মিয়ার অভিযোগ, ওইদিন দুপুরে বাড়ি থেকে রিফাতকে ডেকে নিয়ে যায় নির্যাতনকারী ফাতেমা ও ছেলে হিমেল। তাদের বাড়িতে নিয়ে মোবাইল চুরির অপবাদ দিয়ে গাছের সঙ্গে রশি ও গামছা দিয়ে বেঁধে রিফাতকে মারধর করেন।

তিনি আরও বলেন, খবর পেয়ে স্থানীয় লোকজনের সহযোগিতায় আহত ছেলেকে উদ্ধার করে বাড়িতে নিয়ে আসি। পরে স্থানীয়ভাবে বিচারের আশ্বাসে এ শিশু নির্যাতনের ঘটনাটি গোপন রেখেছিলাম।

গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসান মারুফ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুক ও স্থানীয় লোকজনের মাধ্যমে বৃহস্পতিবার এ ঘটনার বিষয়ে অবগত হয়েছি। এ ঘটনায় গৌরীপুর থানার পুলিশ আইনগত ব্যবস্থা নিচ্ছে।

গৌরীপুর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) নজরুল ইসলাম বলেন, ঘটনাটি জানার পর তাৎক্ষণিকভাবে ঘটনার সঙ্গে জড়িত মা ও ছেলেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

উবায়দুল হক/এমএএস