সেনাবাহিনীর হেলিকপ্টারে সোমবার মেডিকেল টিমের সদস্যরা আলীকদমে পৌঁছায়

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম কুরুকপাতা ইউনিয়নের নয়টি পাড়ায় গত পাঁচ দিনে ডায়রিয়ায় আটজনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন দুই শতাধিক।

ডায়রিয়ার প্রকোপ বাড়ায় সেনাবাহিনীর উদ্যোগে ফিল্ড হাসপাতাল (অস্থায়ী হাসপাতাল) স্থাপন করে সেখানে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। চিকিৎসা দলের প্রধান ডাক্তার আশিক ই মাহমুদ।

হাসপাতালগুলোতে ডায়রিয়া আক্রান্ত ১০ জন রোগী ভর্তি রয়েছেন। এছাড়া হাসপাতাল থেকে মেডিকেল টিমের সদস্যরা আক্রান্ত বিভিন্ন পাড়ায় গিয়ে লোকজনদের চিকিৎসা সেবা দিচ্ছেন। দুর্গম কুরুকপাতা ইউনিয়নে আক্রান্ত এলাকায় স্বাস্থ্য বিভাগের দুটি ও সেনাবাহিনীর একটি মেডিকেল টিম কাজ করছে।

সোমবার বিকেলে মেডিকেল টিমের সদস্যরা সেনাবাহিনীর সহায়তায় হেলিকপ্টারের মাধ্যমে সেখানে যাওয়ার পর ফিল্ড হাসপাতাল স্থাপন করে তারা চিকিৎসা সেবা দিচ্ছেন। বর্তমানে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে বলে স্বাস্থ্য বিভাগের  কর্মকর্তারা জানান।

সিভিল সার্জন ডা. অংসৈপ্রু মারমা বলেন, আক্রান্ত এলাকায় মেডিকেল টিমের সদস্যরা কাজ করার পর সেখানে পরিস্থিতির কিছুটা নিয়ন্ত্রণে এসছে। সেখানে ডেপুটি সিভিল সার্জনের নেতৃত্বে স্বাস্থ্য বিভাগের দুটি মেডিকেল টিম কাজ করছে।

উল্লেখ্য, আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নে কয়েক দিন থেকে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা যাওয়ায় সেখানে এ পর্যন্ত ৮ জন মারা গেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা জানিয়েছেন। তবে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৪ জন মারা যাওয়ার কথা বলা হচ্ছে।

সেনাবাহিনীর আলীকদম জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মঞ্জুরুল হাসান বলেন, আক্রান্ত এলাকায় সেনাবাহিনীর উদ্যোগে ফিল্ড হাসপাতাল স্থাপন করে রোগীদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। এ হাসপাতাল থেকে সব ধরনের ওষুধসহ বিভিন্ন সহায়তা দেওয়া হচ্ছে।

রিজভী রাহাত/এমএসআর