ভাঙ্গুড়া রেলস্টেশনে মেরামত কাজে নিয়োজিত ক্রেন উল্টে যায়

সাড়ে ৫ ঘণ্টা বন্ধ থাকার পর দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। রোববার (২০ জুন) বিকেল থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এক্সেভেটর মেশিন (ভেকু) দিয়ে ওই ক্রেন সরানো হয়। এর আগে ক্রেন উদ্ধারের জন্য বিকেল সাড়ে ৩টার দিকে আরেকটি ক্রেন রওনা দিলে সেটিও পথিমধ্যে উল্টে যায়।

এক্সেভেটর দিয়ে ক্রেন সরানোর পর চাটমোহর স্টেশনে দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকা তিনটি ট্রেন গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছে। এর আগে দুপুর ২টার দিকে পাবনার ভাঙ্গুড়া রেলস্টেশনে মেরামত কাজে নিয়োজিত ক্রেন উল্টে গিয়ে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

জানা যায়, ভাঙ্গুড়া রেলস্টেশনে কিছুদিন ধরে লাইন সংস্কারের কাজ চলছে। বর্তমান লাইনের পুরাতন স্লিপার সরিয়ে নতুন কংক্রিটের স্লিপার স্থাপন করা হচ্ছে। এই কাজের একপর্যায়ে দুপুর ২টার দিকে স্লিপার উত্তোলনকারী ক্রেন রেললাইনের ওপর উল্টে যায়।

এতে স্টেশনের দুইটি লাইন বন্ধ হয়ে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকাগামী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে দীর্ঘক্ষণ পার্শ্ববর্তী চাটমোহর স্টেশনে চিত্রা, দ্রুতযান ও লালমনি এক্সপ্রেস ট্রেনটি আটকে থাকে।

এদিকে দুর্ঘটনাকবলিত ক্রেন উদ্ধারের জন্য ঈশ্বরদী থেকে সাড়ে ৩টার দিকে আরেক ক্রেন রওনা দিলে সেটিও পথিমধ্যে উল্টে যায়। ফলে উদ্ধারকাজে অনিশ্চয়তা দেখা দিলে স্থানীয় পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল ঘটনাস্থলে উপস্থিত হয়ে রেল কর্মকর্তাদের সঙ্গে পরামর্শ করে এক্সেভেটর মেশিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্রেন সরানো হয়।

ভাঙ্গুড়া বড়াল ব্রিজ রেল স্টেশনের মাস্টার আল মামুন বলেন, ভাঙ্গুড়ায় স্টেশনে ক্রেন উল্টে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়। সেটিকে উদ্ধার করতে এসে আরেকটি ক্রেন দুর্ঘটনার শিকার হয়। পরে সাড়ে ৫ ঘণ্টার উদ্ধার অভিযানে রেল যোগাযোগ স্বাভাবিক হয়।

রাকিব হাসনাত/এমএসআর