ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চন্দিনা ও দাউদকান্দিতে চেকপোস্ট বসিয়ে ফিরিয়ে দেওয়া হচ্ছে ঢাকামুখী সব গণপরিবহন। মঙ্গলবার (২২ জুন) সকাল থেকে এভাবেই কঠোর অবস্থানে রয়েছে কুমিল্লা হাইওয়ে পুলিশ।

সরেজমিন দেখা যায়, দাউদকান্দি এলাকায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়ছে। এতে বিপাকে পড়েছে যাত্রীরা। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে আছে পণ্যবাহী ট্রাক ও স্বাস্থ্যসেবায় নিয়োজিত পরিবহন। অনেকে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়।

পথচারী শাহাজাদা এমরান বলেন, জরুরি প্রয়োজনে ঢাকা যেতে হচ্ছে। গৌরীপুর থেকে দাউদকান্দি টোলপ্লাজায় আসতে সময় লেগেছে পাঁচ ঘণ্টা। মেঘনা সেতু কখন পৌঁছাতে পারব, তা আল্লাহ ভালো জানেন। পথে পথে মানুষের অবর্ণনীয় দুর্ভোগে চোখে জল এসে যাচ্ছে।

স্থানীয় সূত্রে জানা যায়, পুলিশকে নানা অজুহাত দেখিয়ে ঢাকা প্রবেশের চেষ্টা করছে কিছু পরিবহন। অনেকেই পুলিশের সঙ্গে জড়িয়ে পড়ছে বাগবিতণ্ডায়। চেকপোস্টে দায়িত্বরত পুলিশ সদস্যরা বারবার বলার পর গাড়ি সরানো হচ্ছে না। ফলে যানজট বাড়তে থাকে।

মঙ্গলবার বিকেলে ৬টায় হাইওয়ে পুলিশের দাউদকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুহুরুল হক বলেন, পণ্যবাহী ট্রাক ও স্বাস্থ্যসেবায নিয়োজিত পরিবহন ছাড়া কাউকে ঢাকামুখী করতে দেওয়া হচ্ছে না। মেঘনা সেতু থেকে যানজট সৃষ্টি হয়েছে।

মূলত ঢাকার প্রবেশপথে আরও চেকপোস্ট রয়েছে। তারাও যাচাই-বাছাই করে গাড়ি ছাড়ছে। ফলে যানজট সৃষ্টি হচ্ছে। কুমিল্লা অংশে গাড়ির চাপ রয়েছে, তবে যানজট নেই বলে জানান ওসি।

অমিত মজুমাদর/এনএ