চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও দুইজনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ৫৮ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯৬৫ জন। এখন পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০৪ জন।

নিহতরা শিবগঞ্জ ও গোমস্তাপুর উপজেলার বাসিন্দা। রোববার (২৭ জুন) সকালে মুঠোফোনে ঢাকা পোস্টকে তথ্যটি নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী।

সিভিল সার্জন বলেন, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে ১৬০ নমুনা পরীক্ষা করে ২০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। অন্যদিকে অ্যান্টিজেন টেস্টে ৪২৪ নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৩৭ জন।

এছাড়াও জিন এক্সপার্টে ৩ নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। মোট ৫৯৫ নমুনা পরীক্ষা করে ৫৮ জনের করোনা শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ৯ দশমিক ৭৪ শতাংশ।

ডা. জাহিদ নজরুল চৌধুরী ঢাকা পোস্টকে তিনি বলেন, জেলায় এ পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ২২ হাজার ৪৫৯ জনের। তাদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৬৫ জন। সুস্থ হয়েছেন ২ হাজার ৮৮৩ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৯৭৮ জন। 

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, মোট ১০২ জনের মধ্যে সদর উপজেলায় ৬৭, শিবগঞ্জে ২৪, গোমস্তাপুরে ৭, নাচোলে ৪ ও ভোলাহাট উপজেলায় ২ জন মারা গেছেন। জুন মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে আরটিপিসিআর ল্যাবে করোনা সংক্রমণ হার যথাক্রমে ২২ দশমিক ৭৪ শতাংশ ও ২৮ দশমিক ৭৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের হার ৯ দশমিক ৭৪ শতাংশ।

২৫০ শয্যাবিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের করোনা ডেডিকেটেড ইউনিটের তথ্য প্রদান কর্মকর্তা ডা. আহনাফ শাহরিয়ার ঢাকা পোস্টকে জানান, করোনা ইউনিটের ৭২ শয্যার বিপরীতে ৭৩ জন চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। ২৪ ঘণ্টায় ১৩ জন রোগী ছাড় পেয়েছেন এবং নতুন করে আরও ১৪ জন ভর্তি হয়েছেন।

উল্লেখ্য, চাঁপাইনবাবগঞ্জে করোনা সংক্রমণ রোধে ৩ দফায় কঠোর বিধিনিষেধ আরোপ করেছে জেলা প্রশাসন। এ বিধিনিষেধ ৩০ জুন (বুধবার) মধ্যরাত পর্যন্ত চলমান থাকবে।

জাহাঙ্গীর আলম/এমএসআর