সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. কুদরত-ই-খোদা

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (১ জুলাই) বেলা ১১টায় হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. কুদরত-ই-খোদা এই কমিটি গঠন করেন।

জানা গেছে, মেডিকেল কলেজ হাসপাতালের ডা. কাজী আরিফ আহম্মেদকে তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। এছাড়া ডা. সাইফুল্লাহ্ ও ডা. মারুফ আহম্মেদকে সদস্য করে আগামী তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ডা. কুদরত-ই-খোদা জানান, হঠাৎ করে বুধবার বিকেলে অক্সিজেনের প্রেশার ফল্ট করে। এ কারণে কিছু মুমূর্ষু রোগী মারা গেছেন। কী কারণে অক্সিজেনের প্রেশার কমে গিয়েছিল? সেটি অনুসন্ধানের জন্য একটি তদন্ত টিম গঠন করা হয়। 

তিনি বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে যান্ত্রিকত্রুটির কারণে এমনটি হয়েছে। তাৎক্ষণিকভাবে আমরা ৭০টি বড় সিলিন্ডারের মাধ্যমে হাসপাতালে অক্সিজেন সরবরাহ করেছি। অক্সিজেন সরবরাহে ত্রুটিকালীন চারজনের মৃত্যু হয়েছে।

এদিকে, করোনা ইউনিটের প্রধান ডা. মানস কুমার মন্ডল জানিয়েছেন, বুধবার বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত হাসপাতালে অক্সিজেন সংকট দেখা দেয়। এই সময়ে আইসিইউতে থাকা তিনজন এবং ওয়ার্ডে থাকা একজনের মৃত্যু হয়েছে। তাছাড়া বাকি যে রোগীরা মারা গেছেন তারা মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন ছিলেন।

উল্লেখ্য, বুধবার বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৪ জন। এর মধ্যে চারজন করোনা পজিটিভ ছিলেন। বাকিরা করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ছিলেন। 

আকরামুল ইসলাম/এমএসআর/জেএস