সরকারঘোষিত কঠোর লকডাউন কার্যকরে সারাদেশের মতো নওগাঁয় মাঠে নেমেছে প্রশাসন। বৃহস্পতিবার (১ জুলাই) নওগাঁয় সকাল থেকে বিকেল পর্যন্ত  র‌্যাব-পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর ব্যাপক তৎপরতা দেখা গেছে।

সকাল থেকে শহরের বিভিন্ন এলাকায় জনসমাগম ঠেকাতে মাইকিং করে ঘরে থাকতে উদ্বুদ্ধ করছে প্রশাসন। এই লকডাউন বাস্তবায়নে নওগাঁয় ১১টি উপজেলায় সেনাবাহিনীর ৫টি, বিজিবির ৮টি টিম মোতায়েন আছে।

এছাড়া জেলা প্রশাসনের ৩৪টি নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত এবং গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। তবে সকাল থেকে অযথা রাস্তাঘাটে মানুষকে চলাচল করতে দেখা গেছে। আবার অনেকে জীবনের তাগিদে পায়ে হেঁটে ও বাইসাইকেল চালিয়ে নিজ নিজ গন্তব্যে পৌঁছাতে দেখা যায়।

দু-একটি রিকশা-ভ্যান, জরুরি পরিষেবার যানবাহন ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের ইঞ্জিনচালিত যানবাহন। এছাড়াও যারা অযথা রাস্তাঘাটে চলাচল করছে তাদের পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। বন্ধ আছে সব ধরনের দোকানপাট, শপিংমল ও বিপণিবিতান। তবে কাঁচাবাজারগুলোতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ ঢাকা পোস্টকে বলেন, সারাদেশে করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগ ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন জারি করেছে। জারিকৃত প্রজ্ঞাপন অনুযায়ী নওগাঁয় আজ থেকে এই লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে।

শামীনূর রহমান/এমএসআর