নওগাঁয় কঠোর লকডাউন বাস্তবায়নে কাজ করছে বিজিবি

করোনা সংক্রমণ রোধে সরকারের জারি করা কঠোর লকডাউনে সরকারি বিধিনিষেধ অমান্য করায় নওগাঁয় এ পর্যন্ত ৪৮১ জনকে এক লাখ ৯৩ হাজার ৩৩০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

বৃহস্পতিবার (১ জুলাই) ও শুক্রবার- এ দুদিনে জেলার ১১টি উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে মামলা দায়েরের পাশাপাশি এ পরিমাণ জরিমানা আদায় করা হয়।

জেলা প্রশাসক মো. হারুন অর রশীদ ঢাকা পোস্টকে বলেন, সরকারি বিধিনিষেধ অমান্য করে রাস্তা-ঘাটে ঘোরাফেরা, আড্ডা দেওয়ায় এসব মামলা এবং জরিমানা করা হয়েছে। কঠোর লকডাউনের প্রথম দিনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৬ জনকে ৮৬ হাজার ৩৩০ টাকা ও দ্বিতীয় দিনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২৭৫ জনকে এক লাখ সাত হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তিনি বলেন, চলমান লকডাউন গত দুদিনের মতো আর কয়েকদিন বজায় থাকলে সংক্রমণের মাত্রা অবশ্যই কমে আসবে। তাই অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানান তিনি।

তৃতীয় দিন অর্থাৎ শনিবার (৩ জুলাই) লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসনের ৩৪টি ভ্রাম্যমাণ দল, পুলিশ, সেনাবাহিনীর পাঁচটি দল ও বিজিবির আটটি দল কাজ করছে। 

এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত দেখা গেছে, আগের দুদিনের তুলনায় বেড়েছে মানুষের আনাগোনা। শহরের বিভিন্ন অলি-গলিতে অযথা মানুষের ঘোরাঘুরি লক্ষ্য করা গেছে। তবে জরুরি পরিষেবার সঙ্গে সংশ্লিষ্ট যানবাহন ছাড়া বন্ধ রয়েছে সব ধরনের গণপরিবহন। যারা অযথা রাস্তাঘাটে চলাচল করছেন, তাদের পুলিশি জেরার মুখে পড়তে হচ্ছে। বন্ধ রয়েছে দোকানপাট, শপিংমল ও বিপণিবিতান।

শামীনূর রহমান/আরএইচ