চাঁদপুরের বৈধ ৩ লাখ ৬৫ হাজার শ্রমজীবী প্রবাসী রয়েছেন

গত জানুয়ারি থেকে ৩০ জুন— চাঁদপুরে এই ৬ মাসে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলো ২০২০-২১ অর্থবছরে ৩ লাখ ৬৫ হাজার প্রবাসী থেকে ৮১১ কোটি ৩৮ লাখ টাকার বৈদেশিক রেমিট্যান্স অর্জন করেছে। রোববার (৪ জুলাই) দুপুরে চাঁদপুরের রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের আঞ্চলিক অফিস থেকে এ তথ্য জানা গেছে।

তাদের দেওয়া তথ্যমতে, সোনালী ব্যাংক ২০২১ সালের ৬ মাসে ১৮৬ কোটি টাকা, জনতা ব্যাংক ১৪১ কোটি ৮৬ লাখ টাকার বৈদেশিক রেমিট্যান্স, অগ্রণী ব্যাংক ৩৫২ কোটি টাকা এবং বাংলাদেশ কৃষি ব্যাংক ১৩১ কোটি ৫২ লাখ টাকার বৈদেশিক রেমিট্যান্স অর্জন করে।

এ ছাড়া ২০২০-২১ অর্থবছরে ৬৪ কোটি ৬২ লাখ টাকা লাভ করেছে। এর মধ্যে সোনালী ১৪ কোটি ৩৯ লাখ টাকা, কৃষি ব্যাংক ৩২ কোটি ৮৩ লাখ টাকা, জনতা ৮ কোটি ২৩ লাখ টাকা এবং অগ্রণী ব্যাংক ৯ কোটি ৭ লাখ টাকা লাভ করেছে।

জেলা জনশক্তি জরিপ কর্মকর্তা মো. মোহছেন পাটওয়ারী ঢাকা পোস্টকে বলেন, পৃথিবীর ১৬২টি দেশে ১ কোটি ১৪ লাখ ৬১ হাজার বাংলাদেশি প্রবাসী রয়েছেন। প্রবাসীর বেলায় দেশের অন্যান্য জেলার মধ্যে চাঁদপুরের অবস্থান সপ্তম অবস্থানে রয়েছে।

তিনি জানান, বিভিন্ন দেশ থেকে চাঁদপুরের বৈধ ৩ লাখ ৬৫ হাজার শ্রমজীবী প্রবাসী স্বজনদের কাছে ব্যাংক ও অন্যান্য এজেন্সির মাধ্যমে র‌্যামিটেন্স পাঠান। অবৈধ বা বিকাশ বা অন্যান্যভাবে রয়েছে আরও অসংখ্য র‌্যামিটেন্স অর্জন, যার কোনো পরিসংখ্যান জানা সম্ভব হয়নি।

এ বিষয়ে অগ্রণী ব্যাংকের মহাব্যবস্থাপক গীতা রানী ঢাকা পোস্টকে জানান, প্রবাসীদের এই রেমিট্যান্সের জন্য সরকার তাদের ২ শতাংশ প্রণোদনা দিচ্ছে। অগ্রণী ব্যাংক আরও ১ শতাংশ দিচ্ছে। প্রবাসীদের পাঠানো টাকায় তাদের অবস্থার উন্নতি ছাড়াও এটা আমাদের দেশের অর্থনৈতিক চাকা সচল রাখছে।

শরীফুল ইসলাম/এনএ