মৃত চিকিৎসক নুর উদ্দিন আবু আল বাকী রুমি

করোনায় আক্রান্ত হয়ে ২০২০ সালের ১৮ জুলাই মারা গেছেন কুষ্টিয়া মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক এসএম নুর উদ্দিন আবু আল বাকী রুমি। ৫ জুলাই (সোমবার) মৃত এই চিকিৎসককে মেহেরপুর সরকারি হাসপাতালে বদলি করা হয়েছে!

সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব জাকিয়া পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ওই চিকিৎসককে মেহেরপুর জেনারেল হাসপাতালে বদলি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বুধবারের (৭ জুলাই) মধ্যে পদায়নকৃত কর্মস্থলে যোগ দিতে বলা হয় তাকে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় কুষ্টিয়া মেডিকেল কলেজের ৫২ জন চিকিৎসককে কুষ্টিয়া, মেহেরপুর ও ঝিনাইদহ সরকারি হাসপাতালে সংযুক্ত করা হয়েছে। এদের মধ্যে কুষ্টিয়া ২৫০ শয্যা করোনা ডেডিকেটেড জেনারেল হাসপাতালে ২৬ জন, মেহেরপুর জেনারেল হাসপাতালে ১৫ জন এবং ঝিনাইদহ জেনারেল হাসপাতালে ১১ জন চিকিৎসককে সংযুক্তির আদেশ দেওয়া হয়।

বদলির এই তালিকায় করোনায় মারা যাওয়া চিকিৎসক এসএম নুর উদ্দিন আবু আল বাকী রুমির নাম আছে। বদলির নির্দেশনা-সংক্রান্ত প্রজ্ঞাপনে চিকিৎসকদের নামের তালিকার ৭ নম্বর ক্রমিকে তার নাম আছে।

জানা যায়, চিকিৎসক ও সহকারী অধ্যাপক এসএম নুর উদ্দিন আবু আল বাকী রুমি ২০২০ সালের ৩ জুলাই করোনা শনাক্ত হন। ডায়াবেটিস রোগী হওয়ায় অবস্থার অবনতির আশঙ্কায় ওই দিন রাতেই ঢাকায় উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয় তাকে।

সেখানে তার শরীরের অবস্থা উন্নতির দিকেই যাচ্ছিল। হঠাৎ করে তার অবস্থার অবনতি হতে থাকে। ১৮ জুলাই রাত তিনটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় চিকিৎসক রুমির।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) তাপস কুমার সরকার বলেন, ডা. বাকী রুমি গত বছরের জুলাইয়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। তাকে নতুন করে বদলির বিষয়টি ভুলবশত হয়েছে হয়তো।

কুষ্টিয়ার কয়েকজন চিকিৎসক ঢাকা পোস্টকে বলেন, ডা. বাকী রুমি জনপ্রিয় চিকিৎসক ও মেডিকেল কলেজের শিক্ষক ছিলেন। একজন চিকিৎসক যিনি করোনায় যুদ্ধ করে তার জীবন বিসর্জন দিয়েছেন, তাকে হাসপাতালে বদলি করাটা বিস্ময়কর ব্যাপার।

এ বিষয়ে কথা বলার জন্য কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ দেলদার হোসেনের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

কুষ্টিয়া মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক এসএম নুর উদ্দিন আবু আল বাকী রুমি মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়াপুর গ্রামের মধ্যপাড়ার বাসিন্দা ছিলেন। তিনি স্ত্রী ও তিন ছেলে রেখে মারা গেছেন।

রাজু আহমেদ/এমএসআর/জেএস