ভারত সীমান্ত এলাকা থেকে এক বাংলাদেশি যুবকের মরদেহ উদ্ধার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। রোববার (১১ জুলাই) কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভার বীরচন্দ্রনগর এলাকার সীমান্ত পিলার থেকে ৪০ গজ ভেতরে ভারত সীমান্তে এ ঘটনা ঘটে।

নিহত যুবকের নাম মো. বেলাল হোসেন (৪০)। তিনি ঘোলপাশা ইউনিয়নের মতিয়াতলী এলাকার সিরাজুল ইসলামের ছেলে। ধারণা করা হচ্ছে, শনিবার রাতে তিনি আত্মহত্যা করেছেন। এ নিয়ে পরিবারের কোনো অভিযোগ নেই।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, রোববার সকালে ভারতীয় সীমান্তে যুবকের ঝুলন্ত লাশ দেখতে পেয়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীদের খবর দেওয়া হয়। পরে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে দীর্ঘ সময় পতাকা বৈঠক হলেও লাশ গ্রহণ করতে রাজি হয়নি বিজিবি।  

বিষয়টি নিশ্চিত করে চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক (এসআই) উগ্যজাই মারমা জানান, মরদেহের খবর পেয়ে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী ও পুলিশরা ঘটনাস্থলে যায়। প্রথমে বিএসএফ মরদেহটি বিজিবিকে নিয়ে যাওয়ার অনুরোধ করে। কিন্তু আইনি প্রক্রিয়া ছাড়া লাশ গ্রহণে আপত্তি জানান বিজিবি। পরবর্তীতে পতাকা বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ভারতীয় পুলিশ ময়নাতদন্ত শেষে লাশ হস্তান্তরের সিদ্ধান্ত নেয়। নিহত বেলাল হোসেন এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী, তার বিরুদ্ধে চৌদ্দগ্রাম থানায় কয়েকটি মামলা রয়েছে। গত সপ্তাহে মাদক মামলায় কারাগার থেকে বের হ ন তিনি। আইনী প্রক্রিয়া শেষ হলে বাংলাদেশ পুলিশ লাশ গ্রহণ করবে।

ঘোলপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. কাজী জাফর আহম্মেদ জানান, লাশ উদ্ধারের বিষয়টি শুনেছি। বিস্তারিত তেমন কিছু জানি না।

উল্লেখ্য, গত ৭ জুলাই বাংলাদেশ সীমান্তের চৌদ্দগ্রাম এলাকায় সনাতন ধর্মাবলম্বী ভারতীয় অজ্ঞাত নারীর লাশ উদ্ধার করেছিল বিজিবি। তখন মরদেহ বাংলাদেশ এলাকায় থাকায় গ্রহণ করেনি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। পতাকা বৈঠকের সিদ্ধান্তে বেওয়ারিশ হিসেবে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় আনা হয়।

এসপি