সিলেটে ট্রাফিক পুলিশের সঙ্গে অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে সাংবাদিক পরিচয়দানকারী ব্যক্তি ফয়ছল কাদিরকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৯)।

মঙ্গলবার (১৩ জুলাই) রাত দেড়টার দিকে সিলেটের পীরের বাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। পুলিশের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।

র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. সামিউল আলম গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে রোববার (১১ জুলাই) রাতে সার্জেন্ট মো. নুরুল আফসার ভূইয়া বাদী হয়ে ফয়ছল কাদির (৪০) নামে ওই ভুয়া সাংবাদিকের বিরুদ্ধে শাহপরান থানায় মামলাটি দায়ের করেন। তিনি ‘পিকে টিভি’ নামে একটি ফেসবুক পেজের সাংবাদিক হিসেবে পরিচয় দেন।

পুলিশ জানায়, ফয়ছল কাদিরের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য সরাসরি প্রচার করে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর অভিযোগ আনা হয়েছে।

পুলিশ আরও জানায়, গত ৯ জুলাই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সুরমা গেট এলাকায় সার্জেন্ট মো. নুরুল আফসার ভূইয়া চেকপোস্টে দায়িত্ব পালনকালে সিলেট শহরমুখী হেলমেট ছাড়া তিনজন আরোহীসহ একটি রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেলকে থামান। এ সময় চালক ফয়ছল কাদিরের কাছে গাড়ির কাগজপত্র এবং হেলমেটবিহীন মোটরসাইকেলে চালানোর কারণ জানতে চাইলে তিনি কোনোকিছুই প্রদর্শন করতে পারেননি। এ সময় তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দেন। এ অবস্থায় সার্জেন্ট অতিরিক্ত যাত্রী বহন, হেলমেট ছাড়া রেজিস্ট্রেশনবিহীন গাড়ি চালানোর অপরাধে সড়ক পরিবহন আইনে মামলা এবং মোটরসাইকেলটি জব্দ করেন। এরই জেরে ফয়ছল কাদির ফেসবুকে বিভিন্ন মিথ্যা তথ্য সরাসরি প্রচার করে অস্থিরতা, বিশৃঙ্খলা সৃষ্টি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করেন।

তুহিন আহমদ/এসকেডি