ঝিনাইদহের কালীগঞ্জে মেহগনি বাগান থেকে উদ্ধার হওয়া নবজাতকের পরিচয় মিলেছে। নবজাতকটি উপজেলার কাশিপুর গ্রামের সপ্তম শ্রেণির এক ছাত্রীর।

রোববার (১১ জুলাই) উপজেলার শিবনগর এলাকার একটি মেহগনি বাগান থেকে একদিনের নবজাতককে উদ্ধার করে পুলিশ। এরপর তদন্তে নামে কালীগঞ্জ পুলিশ।

কালীগঞ্জ থানা পুলিশের তথ্য মতে, উপজেলার কাশিপুর গ্রামের নয়ন হোসেন নামে এক যুবকের সঙ্গে একই গ্রামের এক কিশোরীর প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এরপর তাদের মধ্যে শারীরিক সম্পর্ক হয়। এতে ওই কিশোরী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। পারিবারিকভাবে বিষয়টি সমাধানের চেষ্টা করেও ব্যর্থ হয়। রোববার (১১ জুলাই) দুপুরের দিকে কন্যাসন্তান প্রসব করে ওই কিশোরী। বিষয়টি ধামাচাপা দিতে নাবজাতককে উপজেলার শিবনগর এলাকার একটি মেহগনি বাগানে ফেলে আসে মেয়ের খালা।

এ ঘটনায় বুধবার রাতে কালীগঞ্জ থানায় নারী নির্যাতন আইনে একটি মামলা দায়ের করেছেন ওই কিশোরীর মা। এ ঘটনায় নয়ন হোসেন (১৯) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। নয়ন হোসেন উপজেলার কাশিপুর গ্রামের মজনু হোসেনের ছেলে। বৃহস্পতিবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকতা (ওসি) মুহাম্মদ মাহফুজুর রহমান মিয়া ঢাকা পোস্টকে জানান, একই গ্রামের নয়ন হোসেন ও ওই কিশোরীর প্রেমের সম্পর্ক ছিল। রোববার সন্তান প্রসবের পর নবজাতককে একটি মেহগনি বাগানে ফেলে দেওয়া হয়। এরপর সেখান থেকে পুলিশ উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায়।

তিনি আরও জানান, এ ঘটনায় থানায় ভিকটিমের মা বাদী হয়ে একটি মামলা করেছেন। মামলার পরিপ্রেক্ষিতে পুলিশ নয়ন হোসেনকে গ্রেফতার করেছে। ওই কিশোরীসহ সকলের ডিএনএ পরীক্ষার জন্য নমুনা ঝিনাইদহ সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, রোববার (১১ জুলাই) দুপুরে কালীগঞ্জ উপজেলার কাশিপুর থেকে শিবনগর যাওয়ার সময় রেহেনা খাতুন নামে এক নারী মেহগনি বাগানের মধ্যে এক নবজাতকে নিয়ে আসে। এরপর নবজাতকটিকে তার কাছ থেকে উদ্ধার করে রিমা খাতুন নামে একজনের জিম্মায় রাখা হয়।

আব্দুল্লাহ আল মামুন/এসপি