পিরোজপুরের ইন্দুরকানীতে করোনার ভ্যাকসিন শেষ হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ভ্যাকসিন গ্রহণে আগ্রহীরা। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে ভ্যাকসিন দেওয়া শুরু করার এক ঘণ্টার মধ্যে সব ভ্যাকসিন শেষ হয়ে যায় বলে জানান উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেসা খানম।

অপরদিকে ভ্যাকসিন দেওয়ার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত নিবন্ধনকৃত লোকজন লাইনে দাঁড়িয়ে থাকে। একপর্যায়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ভ্যাকসিন শেষ হয়ে গেছে। তখন বিক্ষোভ শুরু করে লাইনে দাঁড়িয়ে থাকা টিকা গ্রহণে আগ্রহীরা।

ইন্দুরকানী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন নিতে আসা গাবগাছিয়া গ্রামের আমেনা আক্তার জানান, ‘আমি আমার মাকে ভ্যাকসিন দিতে এসে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকি। হঠাৎ করে হাসপাতালের লোকেরা বলেন ভ্যাকসিন শেষ হয়ে গিয়েছে। এর কোনো মানে হয় না।’ আমেনার মতো করে অনেকেই ক্ষোভ প্রকাশ করেন। একপর্যায়ে তারা হট্টগোল শুরু করেন।

পরে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য হাসপাতাল থেকে উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেসা খানমের সাহায্য চাওয়া হয়। লুৎফুন্নেসা খানম হাসপাতালে পুলিশ মোতায়েন করেন বলে জানা যায়। এরই মাঝে হাসপাতাল কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে সক্ষম হন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আমিন উল ইসলাম জানান, দ্বিতীয় ধাপে আমরা মাত্র পাঁচশত জনকে দেওয়ার জন্য ১ হাজার ডোজ ভ্যাকসিন পেয়েছি। প্রথম দুদিনে ৪০০ জনকে আমরা ভ্যাকসিন দিয়েছি। বৃহস্পতিবার সকালে অল্প সময়ের মধ্যে একশত জনকে ভ্যাকসিন দেওয়া হয়।

তিনি আরও বলেন, তারপরেও অনেক লোক লাইনে দাঁড়িয়ে ছিলেন ভ্যাকসিন নেওয়ার জন্য। হঠাৎ করে ভ্যাকসিন শেষ হয়ে যাওয়ায় হাসপাতালে আগত লোকজন হট্টগোল শুরু করে। পরে আমরা সেটা নিয়ন্ত্রণ করি।

সিভিল সার্জন হাসনাত ইউসুফ জাকি জানান, আমরা কয়েক দিন আগে সংকট নিরসনের জন্য প্রত্যেকটি উপজেলায় ভ্যাকসিন পাঠিয়েছি। ইন্দুরকানীর চাহিদা বেশি থাকায় শেষ হয়ে গেছে। তাদের যদি শেষ হয়ে যায়। তাহলে পরবর্তীতে পাবে।

আবীর হাসান/এমএসআর