রাজবাড়ীতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২ জন মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৫৮ জনে।  এ সময় ৫২৬ নমুনা পরীক্ষা করা হলে নতুন করে আরও ১৬৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭ হাজার ৫৬০ জনে। সংক্রমণের হার ৩১ দশমিক ৫৬ শতাংশ। সোমবার (১৯ জুলাই) বিকেল ৪টায় জেলা সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়, ২৪ ঘণ্টায় আরটি-পিসিআর ল্যাব টেস্টের জন্য ২৭৬ নমুনা আইসিডিডিআরবিতে পাঠালে ১১০ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়।

এছাড়াও র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টে ২৫০ নমুনার মধ্যে ৫৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়। এদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ৬৮ জন, পাংশায় ৫৫ জন, কালুখালীতে ১১ জন, গোয়ালন্দে ৯ জন ও বালিয়াকান্দিতে ২৩ জন রয়েছেন।

জেলায় করোনায় এখন পর্যন্ত মারা যান ৫৮ জন। এদের মধ্যে সদর উপজেলায় ৩২ জন, পাংশা উপজেলায় ১৭ জন, বালিয়াকান্দি উপজেলায় ২ জন, কালুখালীতে ৫ জন ও গোয়ালন্দে ২ জন মারা গেছেন। 

সর্বশেষ তথ্য অনুযায়ী জেলায় এ পর্যন্ত ২৮ হাজার ৬৪৯ নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে পজিটিভ হয়েছেন ৭ হাজার ৫৬০ জন। জেলায় আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ হাজার ৯৪৩ জন। হোম আইসোলেশনে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৫০০ জন।

হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৫৯ জন। এদের মধ্যে রাজবাড়ী সদর হাসপাতালে করোনা ইউনিটে ১৮ জন ও গোয়ালন্দ স্বাস্থ্য কমপ্লেক্সে ৫, বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সে ৩, কালুখালী স্বাস্থ্য কমপ্লেক্স ১০ ও পাংশা স্বাস্থ্য কমপ্লেক্স ২৩ জন রয়েছেন।

সিভিল সার্জন ডা. ইব্রাহিম টিটন  বলেন, ঈদ সামনে রেখে ঘরমুখী মানুষ রাজধানী থেকে জেলায় ফিরতে শুরু করেছেন। শহরের দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠানে ভিড় বাড়ছে। শহরে ও গ্রামে অধিকাংশ মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না। এতে করোনার সংক্রমণ বাড়তে পারে।

মীর সামসুজ্জামান/এমএসআর