ফারহান ও তার অ্যাপ

বাংলাদেশে প্রথমবারের মতো বিতর্ক বিষয়ক অ্যাপ তৈরি করেছেন বাঁশখালীর ফারহান নাছির নির্ণয়। ছোটবেলা থেকেই বিভিন্ন সৃষ্টিশীল কাজের প্রতি তার আগ্রহ রয়েছে। এ অ্যাপ ছাড়াও ফারহান তৈরি করেছেন বিভিন্ন নান্দনিক ওয়েব।

ফারহান বাঁশখালীর শীলকূপ ইউনিয়নের আবদুল্লাহ আল রেজার ছেলে। বর্তমানে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিএসসি ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী। ফারহান একাধারে আবৃত্তিশিল্পী, কবি ও ওয়েব ডেভেলপার।

ফারহান নাছির নির্ণয় বলেন, অ্যাপটি বিতর্কপ্রেমীদের জন্য বাংলাদেশের প্রথম অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম। একজন বিতার্কিককে জানতে হয় বিতর্কের নিয়মকানুন। ভালো বিতার্কিক হতে গেলে প্রয়োজন নিয়মিত বিতর্ক দেখা। বিতর্ক অনুশীলনের জন্য প্রয়োজন হয় বিতর্কের টপিকের। আর এ সমস্ত কিছু গুগল করে কিংবা বিভিন্ন ফেসবুক পেজ, গ্রুপ, ইভেন্ট ঘুরে ঘুরে পেতে সমস্যা পোহাতে হয় বিতার্কিকদের। এ সমস্যার সমাধান এবং বিতার্কিকদের সহায়ক হিসেবে কাজ করবে আমার তৈরি ‘বিতার্কিক’ অ্যাপটি।

অ্যাপটিতে রয়েছে- বিভিন্ন ফরমেটের বিতর্কের মোশন/টপিক সংগ্রহ, জাতীয় ও শো ডিবেটের ভিডিও সংগ্রহ, বিতর্কের নিয়মাবলি।
ভবিষ্যতে বিভিন্ন বিতর্ক ক্লাবের ক্লাব ওয়াইজ মোশন সিস্টেম, বিতর্কের মাস্টারক্লাস ট্রেনিংসমূহ, বিভিন্ন বিষয়ের ওপর মেটার সেশনসহ আরো অনেক সুবিধা যুক্ত করার ইচ্ছা পোষণ করেন তরুণ এই অ্যাপ নির্মাতা। এছাড়াও তার আরো কয়েকটি অ্যাপ রয়েছে গুগল প্লে স্টোরে।

এ বিষয়ে ফারহানের বাবা আবদুল্লাহ আল রেজা বলেন, ছোটবেলা থেকেই ছেলের এমন সৃষ্টিশীল কাজের জন্য মানুষের কাছে অনেক সুখ্যাতি পেয়েছি। আরো উন্নত কিছু করতে আমরা সব সময় ছেলেকে উৎসাহ দিয়েছি। ভবিষ্যৎতেও তার স্বপ্ন বাস্তবায়নে আমরা কাজ করে যাবো।

এসপি