কুমিল্লার চৌদ্দগ্রামের ভারতীয় সীমান্তবর্তী এলাকা থেকে ৮ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছেন স্থানীয়রা। বৃহস্পতিবার (২৯ জুলাই) মধ্যরাতে চৌদ্দগ্রাম পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের লক্ষ্মীপুর গ্রামের একটি ধানখেত থেকে অজগরটি উদ্ধার করা হয়। 

স্থানীয় বাসিন্দা ইমন জয় জানান, রাতে অজগরটি ধানখেতে থাকা জালে আটকে যায়। বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা গিয়ে জাল কেটে অজগরটি বাড়িতে নিয়ে আসেন। দূর-দূরান্ত থেকে সাপটিকে অনেকে দেখতে এসেছেন।  

চৌদ্দগ্রাম পৌরসভার মেয়র জি এম মীর হোসেন মীরু বলেন, লক্ষ্মীপুর গ্রামটি ভারতীয় সীমান্তের খুব কাছাকাছি। সাপটি ভারতের কোনো জঙ্গল থেকে খাবারের জন্য এই এলাকায় এসেছে বলে ধারণা করা হচ্ছে। তবে কৃষি জমিতে জাল থাকায় অজগরটি সেখানে আটকে যায়।

চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মঞ্জুরুল হক বলেন, উদ্ধার করা অজগর সাপটি বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়েছে। অজগরটি রাজেশপুর ইকো পার্কে অবমুক্ত করা হবে। 

কুমিল্লা বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহাম্মদ নুরুল করিম বলেন, অজগরটি খাবারের খোঁজে হয়তো সমতল ভূমিতে চলে এসেছে। বন বিভাগের টিমের কাছে অজগরটি হস্তান্তর করেছেন স্থানীয়রা । শারীরিক পরীক্ষা শেষে সব কিছু ঠিক থাকলে অজগরটি রাজেশপুর জঙ্গলে অবমুক্ত করা হবে।

আরএআর