মানিকগঞ্জে কোভিড ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘণ্টায় তিনজনের মৃত্যু হয়েছে। এ সময় ১৪১টি নমুনা পরীক্ষায় নতুন করে আরও ৮৩ জন করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৫৮ দশমিক ৮৬ শতাংশ।

শনিবার (৩১ জুলাই) বিকেলে জেলা সিভিল সার্জনের কার্যালয় এবং জেলা হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, নতুন আক্রান্ত ৮৩ জনের মধ্যে মানিকগঞ্জ সদরে ৪ জন, সিংগাইরে ৪৮, হরিরামপুরে ৭, ঘিওরে ১১, শিবালয়ে ৯ ও সাটুরিয়ায় ৪ জন। জেলায় এ পর্যন্ত ৩১ হাজার ২৯০টি নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৫ হাজার ৮ জন এবং সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৩ জন।

জেলায় এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৭৬ জন। আক্রান্তরা হাসপাতাল ও নিজ নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।
 
মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের আবাসিক কর্মকর্তা (আরএমও) ডা. কাজী এ কে এম রাসেল বলেন, গত ২৪ ঘণ্টায় ১০০ শয্যাবিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনজন। এর মধ্যে করোনায় ২ জন এবং উপসর্গে ১ জন। হাসপাতালে পজিটিভ ও আইসোলেশনে ওয়ার্ডে মিলে ২০০ জন রোগী চিকিৎসাধীন রয়েছে।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত আট দিনে জেলায় করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৫৬ জন। ২৩ জুলাই আক্রান্ত হয়েছেন ৩৫ জন, ২৪ জুলাই ১০৮ জন, ২৫ জুলাই ১৬৯ জন, ২৬ জুলাই ১৭০ জন, ২৭ জুলাই ১৯২ জন, ২৮ জুলাই ২০৩ জন, ২৯ জুলাই ১৯৬ জন এবং গত ২৪ ঘণ্টায় ৮৩ জন আক্রান্ত হয়েছেন।

জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যসচিব ও সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ বলেন, জেলায় করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। সাধারণ মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে না চলার প্রবণতা এখনো রয়েছে। বিশেষ করে গ্রামের অধিকাংশ মানুষের মধ্যে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানার প্রবণতা নেই। এ কারণে করোনার সংক্রমণ ও মৃত্যু দুটোই বাড়ছে।

সোহেল হোসেন/এনএ