ভারত থেকে আরও ২০০ টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) নিয়ে চতুর্থ চালান ‘ইন্দো-বাংলা এক্সপ্রেস’ ট্রেনটি সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসেছে পৌঁছেছে। এরপর সকাল ৭টা থেকে চলছে অক্সিজেনবাহী ট্যাংক লরিতে খালাস কার্যক্রম। রোববার (১ আগস্ট) দিবাগত রাত ২টার দিকে ট্রেনটি বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আমদানিকারক প্রতিষ্ঠান লিনদে বাংলাদেশ লিমিটেডের আন্তর্জাতিক সম্পর্ক ও প্রশাসনিক কর্মকর্তা সুফিয়া আক্তার ওহাব।

রোববার রাতে ইন্দো-বাংলা অক্সিজেন এক্সপ্রেস নামক ট্রেনটি বরাবরের মতো আরও ১০টি কনটেইনারে ২০০ টন তরল অক্সিজেন নিয়ে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম রেলস্টেশনে এসে পৌঁছায়। আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানটি চতুর্থবারের মতো এ নিয়ে রেলপথে ভারত থেকে মোট ৮০০ টন তরল অক্সিজেন বাংলাদেশে নিয়ে এল।

সোমবার (২ আগস্ট) সকাল থেকে ট্রেনের কনটেইনার থেকে সড়কপথে বহনের জন্য অক্সিজেনবাহী ট্যাংক লরিতে খালাস কার্যক্রম শুরু হয়।

উল্লেখ্য, এর আগে ভারত থেকে ৩ ধাপে আসা ৬০০ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে পৌঁছায়। সোমবার আরও ২০০ টন আসায় সকাল থেকে চলছে খালাস কার্যক্রম। সন্ধ্যা নাগাদ সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন থেকে শেষ ট্যাংক লরিটি নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের উদ্দেশ্যে ছেড়ে যাবে বলে জানা গেছে। এ নিয়ে ৪ বারে ২০০ টন করে সর্বমোট ৮০০ টন অক্সিজেন রেলপথে দেশে এল।

শুভ কুমার ঘোষ/এনএ