গাজীপুরের শ্রীপুর উপজেলার গাজীপুর ইউনিয়নের গাজীপুর গ্রামের আব্দুল খালেকের মেয়ে মৌসুমী (১৪)। অভাবের সংসার ছেড়ে বাবার বাড়ি চলে যায় তার মা। মাকে হারিয়ে মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে ছোট্ট মৌসুমী। প্রথম দিকে চিকিৎসা করালে মৌসুমী অনেকটা সুস্থ হয়। তবে অভাবের সংসারে শেষ পর্যন্ত আর চিকিৎসা করাতে পারেননি বাবা খালেক। এরপর থেকে শুরু হয় বাড়ির উঠানে শিকল বন্দি জীবন।

রোববার (০১ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মানবিক এ বিষয়টি নিয়ে একটি ভিডিও পোস্ট করেন স্থানীয় সংবাদকর্মী। বিষয়টি স্থানীয় সংসদ সদস্য গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজের নজরে আসে। তিনি মৌসুমীকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার উদ্যোগ নেন। প্রাথমিকভাবে তার চিকিৎসার ব্যবস্থা, ওষুধ ও নগদ অর্থ দিয়ে সহযোগিতা করেছেন।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ দাস বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মৌসুমীর শিকল বন্দির ভিডিও দেখে এমপি মহোদয় তার চিকিৎসার যাবতীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। তার নির্দেশনা পেয়ে মঙ্গলবার (০৩ আগস্ট) সকালে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সে মৌসুমীকে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ ডা. জুবায়ের মিয়ার তত্ত্বাবধানে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। সেখানেই তার যাবতীয় চিকিৎসা হবে। 

গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ জানান, ফেসবুকে মৌসুমীর বিষয়টি জানতে পেরে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। প্রাথমিকভাবে চিকিৎসা, প্রয়োজনীয় ওষুধ ও নগদ অর্থ দেওয়া হয়েছে। স্বাভাবিক জীবনে ফিরে আসা পর্যন্ত তার চিকিৎসা চলবে।

শিহাব খান/এসপি