উদ্বোধন অনুষ্ঠানে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

বগুড়ার সারিয়াকান্দি ও জামালপুরের মাদারগঞ্জ নৌরুটে (যমুনা নদী) সি-ট্রাক চলাচল শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ আগস্ট) দুপুরের দিকে প্রধান অতিথি হিসেবে সি-ট্রাক চলাচল উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, দেশের ভেতরে ১০ হাজার কিলোমিটার নৌপথ গড়ে তোলা হবে। অভ্যন্তরীণ বিভিন্ন রুটে ইতোমধ্যে জাহাজ-ফেরি চলাচল শুরু করেছে। যমুনা নদীর দুপারে গড়ে উঠবে স্যাটেলাইট সিটি। স্যাটেলাইট সিটিতে থাকবে হাসপাতাল, বিশ্ববিদ্যালয় স্কুল-কলেজসহ সব ধরনের সুযোগ-সুবিধা।  

তিনি বলেন, উত্তরবঙ্গ একসময় মঙ্গাপীড়িত হিসেবে পরিচিত ছিল। এখন উত্তরবঙ্গে উন্নয়নের জোয়ার বইছে। এ অঞ্চলের মানুষকে আর কেউ মঙ্গাপীড়িত বলতে পারে না। এ অঞ্চলের নদী ভাঙন রোধে সরকার কাজ করে যাচ্ছে। 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে নান্দনিক হিসেবে গড়ে তোলা হবে। সি-ট্রাক চালু হওয়ায় দুপাড়ের মানুষের মধ্যে আবারও নতুন করে যোগসূত্র স্থাপিত হলো। এখন সারিয়াকান্দি থেকে নৌপথে জামালপুর হয়ে রাজধানীর ঢাকার সঙ্গে যোগাযোগ আরঅ সহজ হবে। 

সারিয়াকান্দি ও মাদারগঞ্জ নৌরুটে (যমুনা নদী) সি-ট্রাক চলাচল শুরু

নদী শাসন করে কখনো ভাঙন রোধ করা যায় না উল্লেখ করে তিনি বলেন, নদী ব্যবস্থাপনার মাধ্যমে নদীর ভাঙন রোধ করা সম্ভব। বর্তমান সরকারের উদ্যোগে যমুনা করিডোর নামে একটি প্রকল্প নেওয়া হচ্ছে। এর সমীক্ষায় ব্যয় হবে ১ হাজার ৫০০ কোটি টাকা। 
 
বগুড়া-১ আসনের সংসদ সদস্য ও সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জামালপুর মাদারগঞ্জ-বালুজুরি আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন।

এ সময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমান্ডার গোলাম সাদেক, জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীসহ অনেকে উপস্থিত ছিলেন।

সি-ট্রাক চালুর খবরে দুপারের মানুষদের মাঝে আনন্দের জোয়ার বইছে। এখন বগুড়া থেকে ময়মনসিংহ হয়ে ঢাকার পথের দূরত্ব কমবে ৮০ কিলোমিটার। সি-ট্রাকটি আপাতত দিনে দুবার চলবে। যাত্রী ও যানবাহনের চাপ বাড়লে তা দিনে চারবারে উন্নীত করা হবে। ৬ মাস পরে চালু হবে ফেরি সার্ভিস।

সাখাওয়াত হোসেন জনি/আরএইচ