ফাইল ফটো

বরিশালে রমজান নামে দুই বছরের এক শিশুর গলায় চুইংগাম আটকে মৃত্যু হয়েছে। শনিবার (১৪ আগস্ট) সন্ধ্যা ৭টার দিকে জেলার উজিরপুর উপজেলার শিকারপুর শিকারপুর ইউনিয়নের জয়শ্রী গ্রামের সিকদার বাড়িতে এ ঘটনা ঘটে। 

শিশু রমজান উপজেলার গুঠিয়া ইউপির হানুয়া গ্রামের মো. হেমায়েত হাওলাদারের ছেলে। 

বিষয়টি নিশ্চিত করে নিহত শিশুর স্বজন শাহাদাত সিকদার জানান, গত শুক্রবার তার বোনের বিবাহ হয়েছে। শনিবার (১৪ আগস্ট) সকালে তার বোন এবং দুলাভাইকে নাইয়র আনা হয়। সেই সুবাদে আত্মীয়-স্বজনদের নিয়ে তাদের বাড়িতে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে তার ফুফাতো ভাই হেমায়েত হাওলাদার তার শিশু রমজানকে নিয়ে আসেন। 

শাহাদাত সিকদার জানান, সন্ধ্যার দিকে ফুফাতো ভাই হেমায়েত তার ছেলে রমজানকে নিয়ে বাড়ি থেকে বের হয়ে রাস্তা সংলগ্ন দোকানে যায় এবং ছেলেকে চুইংগাম ও লিচু কিনে দেয়। সেই চুইংগাম খাওয়ার একপর্যায়ে চুইংগামটি শিশু রমজানের গলায় আটকে যায়। কিন্তু বাবা হেমায়েত বিষয়টি খেয়াল না করে উল্টো ছেলের মুখে লিচু (কোম্পানির তৈরিকৃত) দিলে সেটিও গলায় আটকে পড়ে। এ সময় শিশুটি শ্বাসকষ্টে অসুস্থ্য হয়ে পড়লে স্বজনদের সহযোগীতায় তাকে প্রথমে স্থানীয় পল্লী চিকিৎসক ও পরবর্তীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে যাওয়ার পর কর্তব্যরত চিকিৎসক সুমাইয়া আক্তার শিশু রমজানকে মৃত বলে ঘোষণা করেন।

সৈয়দ মেহেদী হাসান/এমএএস