মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় চলতি মাসের ১ আগস্ট থেকে সোমবার (১৬ আগস্ট) পর্যন্ত করোনা পজিটিভ ও উপসর্গে মারা গেছেন ৯৪ জন।

মৃতদের মধ্যে করোনা পজিটিভ ৪৭ জন এবং উপসর্গে ৪৭ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় কোভিড হাসপাতলে মারা গেছেন পাঁচজন। এদের মধ্যে করোনায় দুইজন এবং উপসর্গে তিনজন মারা গেছেন।

এদিকে এক দিনে জেলার সাতটি উপজেলায় ৪২০ নুমনা পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৭০ জন। পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৬ শতাংশ।

সোমবার (১৬ আগস্ট) দুপুর আড়াইটার দিকে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা কোভিড-১৯ হাসপাতাল ও সিভিল সার্জন কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত ৭০ জনের মধ্যে মানিকগঞ্জ সদরে ২৫ জন, সিংগাইরে ২১ জন, শিবালয়ে ১২ জন, সাটুরিয়ায় পাঁচজন, ঘিওরে পাঁচজন, দৌলতপুরে একজন এবং হরিরামপুরে একজন রয়েছেন।

জেলায় করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩৮ হাজার ৫০৭ নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছেন ৭ হাজার ৪৪১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন চার হাজার ৩৬৩ জন। এ পর্যন্ত জেলায় করোনায় মারা গেছেন ১১৯ জন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, মানিকগঞ্জে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ২০২০ সালের ২ মে ১০০ শয্যার কোডিভ ডেডিকেটেড হাসপাতাল স্থাপন করা হয়। তখন থেকে আজকের দিন পর্যন্ত ১৪ মাস ১৪ দিনে এ কোভিড হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন ৩২৪৯ জন।

এদের মধ্যে করোনা পজিটিভ ১১৩৪ জন এবং আইসোলেশনে ২১১৫ জন ছিলেন। চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়েছেন ১৭৫৭ জন। হাসপাতাল থেকে রেফার করা হয়েছে ৪৯৬ জনকে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় করোনা ও উপসর্গে মারা গেছেন ২৯৫ জন। এর মধ্যে করোনায় ৮৩ জন এবং উপসর্গে ২১২ জন রয়েছেন।

২৫০ শয্যাবিশিষ্ট কোভিড ডেডিকেটেড হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. কাজী একেএম রাসেল বলেন, ২৪ ঘণ্টায় করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন পাঁচজন।

সোহেল হোসেন/এমএসআর