বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা পরীক্ষা শুরু করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। প্রাথমিকভাবে যবিপ্রবির জিনোম সেন্টারে এসে বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নির্ধারিত ফি পরিশোধ করে নমুনা দিয়ে পরীক্ষা করাতে পারবেন। 

বিদেশগামীদের সুবিধার্থে নমুনা সংগ্রহের কেন্দ্র পরবর্তীতে যশোর শহর বা অন্যত্র স্থানান্তর করা হবে। সপ্তাহে সাতদিনই সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। নমুনা প্রদানের মাত্র ১২ ঘণ্টার মধ্যে নির্ধারিত ওয়েবসাইট ও মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে ফলাফল প্রদান করা হবে।

জানা গেছে, যবিপ্রবির জিনোম সেন্টারে বিদেশ গমনেচ্ছুদের কোভিড-১৯ নমুনা পরীক্ষার বিষয়ে যশোর-২ ও ৩ আসনের সংসদ সদস্য, নাগরিক অধিকার আন্দোলন, যশোর এবং যশোরের সিভিল সার্জন স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়ে অনুরোধ জানান।

যশোরের জনগণের নানাবিধ সমস্যার বিষয়ে বিবেচনা করে চলতি বছরের গত ৩১ মার্চ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগমের স্বাক্ষরিত একটি পত্রে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের যবিপ্রবির জিনোম সেন্টারে কোভিড-১৯ পরীক্ষার অনুমতি প্রদান করা হয়।

তবে করোনার প্রকোপের কারণে বিভিন্ন দেশে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, যশোর এলাকায় করোনার উচ্চ হার, করোনা প্রকোপ কমাতে সরকারি বিভিন্ন বিধি-নিষেধসহ নানা কারণে বিদেশ গমনেচ্ছুদের জন্য এতদিন পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি বলেও জিনোম সেন্টারের পক্ষ জানানো হয়। 

শেষমেশ রোববার থেকে সিঙ্গাপুরগামী পাঁচজন যাত্রীর নমুনা পরীক্ষা করার মধ্য দিয়ে যবিপ্রবির জিনোম সেন্টার বিদেশগামীদের নমুনা পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানটি। একই সঙ্গে বিদেশ গমনেচ্ছু যাত্রীরা নমুনা পরীক্ষা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০১৭২৪৫৮৩৪৫৩ নম্বরে যোগাযোগ করতে করতে বলা হয়েছে। 
   
এ বিষয়ে জানতে চাইলে যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক ও অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ জানান, যবিপ্রবির জিনোম সেন্টারে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা শুরু হওয়ার ফলে এ অঞ্চলের বিদেশগামী মানুষের দুর্দশা অনেকটাই লাঘব হবে। 

বিদেশ গমনেচ্ছু যাত্রীকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত ফি দুই হাজার ৫০০ টাকা পরিশোধ করতে হবে। নমুনা প্রদানের সময় বিদেশ গমনেচ্ছুদের অবশ্যই পাসপোর্ট সঙ্গে করে নিয়ে আসতে হবে। যবিপ্রবিতে বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা পরীক্ষার অনুমতি প্রদানের জন্য যারা কাজ করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

জাহিদ হাসান/এমএএস