তারেক আজিজ

স্বপ্ন পূরণের জন্য তিন বছর আগে জীবনের ঝুঁকি নিয়ে দুর্গম পথে হেঁটে পৌঁছান নিউইয়র্কে। কিন্তু সেই স্বপ্ন পূরণের আগেই ফিরলেন লাশ হয়ে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলাইনে সড়ক দুর্ঘটনায় নিহত হন বাংলাদেশি যুবক তারেক আজিজ (২৬)।

তারেক আজিজ নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার সোনাপুর ইউনিয়নের হীরাপুর গ্রামের নুরুল আমিনের ছেলে। রোববার (২৯ আগস্ট) বাদ মাগরিব ব্রুকলিন বাংলাদেশ মুসলিম সেন্টারে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। 

গত ২৩ আগস্ট (সোমবার) রাতে ফুড ডেলিভারি করে বাসায় ফেরার পথে দ্রুতগামী যানবাহনের ধাক্কায় আহত হন তিনি। দ্রুত পুলিশ তাকে উদ্ধার করে ব্রুকডেল হাসপাতালে ভর্তি করেন। সেখানে চার দিন চিকিৎসাধীন থাকার পর শুক্রবার (২৭ আগস্ট) বিকেল ৩টার দিকে মারা যান তিনি।

তারেকের মামা নাজমুল হোসেন বলেন, তারেক নিউইয়র্কের ব্রুকলিনের ইস্ট নিউয়র্কের ইউক্লিড এলাকায় থাকত। বাইসাইকেলের চেয়েও অপেক্ষাকৃত নিরাপদ স্কুটারে করে ফুড ভেলিভারির কাজ করত সে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে যাওয়ার পর তিনি রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেন। চুড়ান্ত শুনানির অপেক্ষায় ছিল তার মামলাটি। ইতোমধ্যে ওয়ার্ক পারমিটসহ আনুষঙ্গিক অন্য সকল বৈধ কাগজপত্রও ছিল তার।

তিনি আরও বলেন, প্রতি দিনের মতো সোমবার খাবার ডেলিভারির কাজে বের হয় তারেক। রাত ১২ টার পর ব্রুকলিনের ফাউন্টেন এভিনিউ এবং সি-ভিউ স্ট্রিটের ক্রসিংয়ে তাকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখে পুলিশ উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে।

তারেকের বড় ভাই রুবেল উদ্দিন বলেন, আমি অসুস্থ থাকায় ঠিকমতো কাজ করতে পারতাম না। তারেক ছিল অনেক উদ্যমী ও কর্মঠ। স্বপ্ন পূরণের জন্য আমার ভাই নিউইয়র্কে গিয়েছিল। কিন্তু স্বপ্ন পূরণের আগে স্বপ্নের মৃত্যু হলো।

উল্লেখ্য, দেড় মাস আগে গত ৮ জুলাই (২০২১) ম্যানহাটনের ডাউনটাউনের ব্যস্ততম ইস্ট হিউস্টন ও ক্লিন্টন স্ট্রিটের ক্রসিংয়ে দ্রুতগামী কারের ধাক্কায় নিহত হন বাইকার বরকত উল্যাহ মুন্না (২৩)। তার বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার দেউটি ইউনিয়নের নবগ্রাম গ্রামে। 

হাসিব আল আমিন/এসপি