আবুল কালাম চৌধুরী

সুনামগঞ্জের ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরীর বিরুদ্ধে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগে আদালতে মামলা দায়ের করা হয়েছে। পৌরসভার সংরক্ষিত ওয়ার্ডের একজন মহিলা কাউন্সিলর মঙ্গলবার (৩১ আগস্ট) এই মামলাটি করেন। আদালত মামলাটি তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দিয়েছেন।

মামলা সূত্রে জানা গেছে, মঙ্গলবার সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এই মামলাটি দায়ের করেন তিনি। মামলার অভিযোগে বাদী উল্লেখ করেছেন, ছাতক পৌরসভার সংরক্ষিত একটি ওয়ার্ড থেকে টানা দুইবার কাউন্সিলর নির্বাচিত হয়েছেন তিনি। 

গত নির্বাচনের পর থেকে পৌর মেয়র তাকে বিভিন্ন সময়ে কৌশলে অনৈতিক প্রস্তাব দিতেন। তিনি মেয়রের প্রস্তাবে রাজি না হওয়ায় মেয়র তাকে বিভিন্নভাবে হয়রানি করছিলেন ও দেখে নেওয়ার হুমকি দেন। এ কারণে পৌর নির্বাচনের পর থেকে তাকে কেবল হাজিরা খাতায় স্বাক্ষর করতে বাধ্য করা হয়। সব উন্নয়ন কাজ থেকে তাকে বঞ্চিত করা হয়।

এ অবস্থায় ২২ আগস্ট দুপুরে ছাতক পৌরসভায় ব্যাটারিচালিত অটোরিকশা শ্রমিকদের সঙ্গে মেয়রের কক্ষে বৈঠক হয়। ওই বৈঠকে মেয়র, সাধারণ ওয়ার্ডের দুজন এবং সরক্ষিত নারী ওয়ার্ডের কাউন্সিল হিসেবে তিনি উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মেয়র জরুরি কাজের কথা বলে তাকে ওই কক্ষে বসতে বলেন।

অন্যরা চলে যাওয়ার পর মেয়র চেয়ার থেকে ওঠে পাশে এসে তাকে শ্লীলতাহানি করেন। এ ঘটনায় তিনি কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন। একপর্যায়ে তিনি মেয়রের কক্ষ থেকে কাঁদতে কাঁদতে বের হন এবং মুঠোফোনে বিষয়টি পরিবারের লোকজনকে জানান।

তখন মেয়র কক্ষ থেকে বের হয়ে তাকে গালিগালাজ করেন এবং পৌর কার্যালয়ে যেতে নিষেধ করেন। অভিযোগের বিষয়ে কথা বলতে মেয়র আবুল কালাম চৌধুরীর মোবাইলে যোগাযোগ করলে সেটি বন্ধ পাওয়া যায়।

সাইদুর রহমান আসাদ/এমএসআর