রংপুর বিভাগে এক দিনের ব্যবধানে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে। ২৪ ঘণ্টায় বিভাগে করোনা সংক্রমিত নতুন ১৬৪ জন শনাক্ত হয়েছেন। এ সময়ে করোনায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে সুস্থ হয়েছেন ৩২৪ জন। এর আগে বুধবার (১ সেপ্টেম্বর) বিভাগে করোনায় দুইজনের মৃত্যু হয়। ওই দিন করোনা শনাক্ত হয় ১১২ জনের।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, ২৪ ঘণ্টায় বিভাগে মৃতদের মধ্যে নীলফামারী, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলার একজন করে রয়েছেন।

এ সময় ১ হাজার ৩৬২ নমুনা পরীক্ষা করে ১৬৪ জন করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে দিনাজপুরের ৯৫ জন, রংপুরের ২১, ঠাকুরগাঁওয়ের ১৮, গাইবান্ধার ৮, পঞ্চগড়ের ৭, নীলফামারীর ৬, লালমনিরহাটের ৫ ও কুড়িগ্রাম জেলার চারজন রয়েছেন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১২ দশমিক ৪ শতাংশ।

সবশেষ তিনজনসহ রংপুর বিভাগে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ১৯৮ জনে। এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দিনাজপুরে। এ জেলায় সর্বোচ্চ ৩১৯ জন মারা গেছেন।

দ্বিতীয় সর্বোচ্চ ২৮৫ জনের মৃত্যু হয়েছে বিভাগীয় জেলা রংপুরে। জেলা হিসেবে সবচেয়ে কম ৬২ জন মারা গেছেন গাইবান্ধায়। এছাড়া ঠাকুরগাঁওয়ে ২৪২, নীলফামারীতে ৮৬, পঞ্চগড়ে ৭৫, কুড়িগ্রামে ৬৬ ও লালমনিরহাটে ৬৩ জন মারা গেছেন।

গত বছরের মার্চে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত বিভাগে মোট ২ লাখ ৫৮ হাজার ১১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৩ হাজার ৩৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত বিভাগে সুস্থ হয়েছেন ৪৮ হাজার ২৭৭ জন।

করোনার সংক্রমণ প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মোতাহারুল ইসলাম বলেন, বর্তমান পরিস্থিতিতে বাধ্যতামূলক মাস্ক পরা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই।

ফরহাদুজ্জামান ফারুক/এমএসআর