গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে আরও ৬ জন মারা গেছেন। চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টা থেকে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টার মধ্যে এরা মারা যান। 

তাদের মধ্যে করোনায় রাজশাহীর ২ জন এবং করোনা উপসর্গ নিয়ে রাজশাহীর ২ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন এবং নাটোরের একজনসহ মোট ৪ জন মারা গেছেন একজন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে হাসপাতালে ২ জন মারা গেছেন। আর করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ৪ জন।

এই ছয় জনের মধ্যে দুজন করে হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) ও ৩ নম্বর ওয়ার্ডে মারা গেছেন। এ ছাড়া একজন করে মারা গেছেন ১৪ ও ২৯/৩০ নম্বর ওয়ার্ডে।

এই এক দিনে ২ জন পুরুষ এবং ৪ জন নারীর মৃত্যু হয়েছে হাসপাতালে। তাদের মধ্যে একজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এ ছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২ জন এবং ২১ থেকে ৩১ বছর বয়সী একজন মারা গেছেন।

পরিচালক আরও জানান, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত ২৮৬ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন ১৫৩ জন। এক দিন আগেও এই সংখ্যা ছিল ১৪৮।

বর্তমানে রাজশাহীর ৭৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ১৭, নাটোরের ১৪, নওগাঁর ১১, পাবনার ১৯, কুষ্টিয়ার ৮, চুয়াডাঙ্গার ৩, জয়পুরহাটের একজন এবং মেহেরপুরের একজন হাসপাতালে ভর্তি রয়েছেন।

হাসপাতালে করোনা নিয়ে ভর্তি রয়েছেন ৫৫ জন। করোনা উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ৬৬ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ৩২ জনের। এ ছাড়া গত ২৪ ঘণ্টায়  ভর্তি হয়েছেন ২৪ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ১৬ জন।

এর আগে বুধবার রামেক হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৯ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২৬৫ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ২৯ জনের। 

পরীক্ষার অনুপাতে রাজশাহীর ১০ দশমিক ৬৭ শতাংশ নমুনায় করোনা ধরা পড়েছে।

প্রসঙ্গত, চলতি সেপ্টেম্বরের এই ৯ দিনে রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ৬০ জন। এর মধ্যে করোনায় ২২ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৩৩ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ৫ জনের মৃত্যু হয়।

এর আগে গত আগস্ট মাসে রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ৩৭৪ জন। এর মধ্যে করোনায় ১৫৪ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ১৮৬ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ৩৪ জনের মৃত্যু হয়।

ফেরদৌস সিদ্দিকী/এনএ