খুলনা বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়েছে। তবে কমেছে শনাক্তের হার। ২৪ ঘণ্টায় অদৃশ্য এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে ১ হাজার ৩৭০ নমুনা পরীক্ষা করে ৯১ জনের করোনা শনাক্ত হয়েছে।

শনাক্তের হার ৬ দশমিক ৬৪ শতাংশ। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ২৭৪ জন। রোববার (১২ সেপ্টেম্বর) বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. জসিম উদ্দিন হাওলাদার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

২৪ ঘণ্টায় আগের ২৪ ঘণ্টার চেয়ে ২৭৮টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) শনাক্তের হার ছিল ৯ দশমিক ৫২। ওই সময়ে বিভাগে করোনায় ১ জনের মৃত্যু হয়েছিল এবং ১০৪ জনের করোনা শনাক্ত হয়েছিল।

স্বাস্থ্য পরিচালকের দফতর সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় বিভাগের মধ্যে যশোরে ৪ জন, খুলনায় দুইজন, কুষ্টিয়ায় ও নড়াইলে একজন মারা গেছেন। খুলনা বিভাগের মধ্যে প্রথম করোনা রোগী শনাক্ত হয় চুয়াডাঙ্গায় গত বছরের ১৯ মার্চ।

করোনা সংক্রমণের শুরু থেকে আজ সকাল পর্যন্ত বিভাগের ১০ জেলায় মোট ১ লাখ ১০ হাজার ৭৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৭৯ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২ হাজার ৫৩৮ জন।

করোনা মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে খুলনা জেলায় সর্বোচ্চ ৭৮১ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু কুষ্টিয়ায় ৭৪৯ জনের। এছাড়া যশোরে ৪৮০ জন, ঝিনাইদহে ২৬৪, চুয়াডাঙ্গায় ১৮৯, মেহেরপুরে ১৮০, বাগেরহাটে ১৪২, নড়াইলে ১১৬, মাগুরায় ৯০ ও সাতক্ষীরায় ৮৮ জনের মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, বিভাগে নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ রোগী ঝিনাইদহে ২৩ জন। এছাড়া বাগেরহাটে ৭, চুয়াডাঙ্গায় ৭ জন, যশোরে ১৩, খুলনায় ১৬, কুষ্টিয়ায় ৭, মাগুরায় ৩, মেহেরপুরে ১, নড়াইলে ১০ ও সাতক্ষীরায় ৪ জন শনাক্ত হয়।

মোহাম্মদ মিলন/এমএসআর