শুক্র ও শনিবার সরকারি ছুটির দিন। এ কারণে সকাল থেকেই দক্ষিণ-পশ্চিমাঞ্চলমুখী যানবাহনের সংখ্যা বাড়তে থাকে মানিকগঞ্জের শিবালয় উপজেলার পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। এসব যানবাহন পারাপারে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চলাচল করছে ছোট বড় মিলে ১৯ ফেরি।

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি ও জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করায় ঘাট এলাকায় আটকে যাচ্ছে সাধারণ পণ্যবাহী ট্রাক। এ কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দীর্ঘ হচ্ছে যানবাহনের সারি।

ঘাট এলাকায় যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ছোট গাড়ি ও সাধারণ পণ্যবাহী ট্রাক মিলে নৌপথ পারাপারে অপেক্ষায় রয়েছে পাঁচ শতাধিক যানবাহন। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান ঢাকা পোস্টকে এ তথ্য জানিয়েছেন।

ফেরিঘাট সূত্রে জানা গেছে, সরকারি ছুটির দিন হওয়ায় সকাল থেকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে বাস ও ছোট গাড়ির চাপ বাড়তে থাকে। যাত্রীর ভোগন্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতের পারাপার করছে ঘাট কর্তৃপক্ষ। এতে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে পারাপারে জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে ঘাট এলাকায়।

পাটুরিয়া দুটি ট্রাক টার্মিনালে ২০০ পণ্যবাহী ট্রাক, টার্মিনাল থেকে ঢাকাগামী সড়কের ১০০টি এবং উথুলী সংযোগ মোড় এলাকায় আরও ১০০ পণ্যবাহী ট্রাক, ঘাট এলাকায় ৬০ থেকে ৭০টি পরিবহন বাস এবং ২০টির মতো ছোট গাড়ি নৌপথ পারাপারে অপেক্ষায় রয়েছে।

শিবালয় থানার অফিসার ইনচার্জ (ওসি) ফিরোজ কবির জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকায় যানবাহনে চাপ থাকায় ঘাটমুখী সড়কে সাত কিলোমিটার আগে উথুলী সংযোগ মোড় এলাকায় সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে আটকে দেওয়া হচ্ছে। ঘাটে যানবাহনে চাপ কমলে এখান থেকে সিরিয়াল অনুযায়ী এসব ট্রাক ছেড়ে দেওয়া হবে।

আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, ছুটির দিন হওয়াতে সকাল থেকে পাটুরিয়াঘাট এলাকায় যানবাহনের চাপ বাড়তে থাকে। নৌপথে ২০ ফেরির মধ্যে ১৯টি ফেরি দিয়ে এসব যানবাহন পারপার করা হচ্ছে।

সোহেল হোসেন/এমএসআর