বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল স্বাভাবিক না হওয়ায় ছুটির দিনে দৌলতদিয়া-পাটুরিয়ার দৌলতদিয়া প্রান্তে যানবাহনে চাপ অন্য দিনের চেয়ে বেড়েছে। এতে ঘাট এলাকায় ফেরি পারের জন্য অপেক্ষায় রয়েছে ৩ শতাধিক দূরপাল্লার বাস ও পণ্যবাহী ট্রাক।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে ঘাটে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া মডেল হাইস্কুল পর্যন্ত ৩ কিলোমিটার ৩ শতাধিক যানবাহন ফেরি পারের জন্য অপেক্ষা করছে। এতে ভোগান্তিতে পড়েছেন চালক-যাত্রীরা।

ঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কর্তৃপক্ষ ২০টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করত। কিন্তু ১ সপ্তাহ ধরে যান্ত্রিক ত্রুটির কারণে একটি বড় রো রো ফেরি পাটুরিয়াতে ভাসমান কারখানায় বিকল হয়ে পড়ে আছে।

বর্তমানে ১৯ টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। এছাড়া বাংলাবাজার-শিমুলিয়া রুটের গাড়ি এই রুট ব্যবহার করায় বাড়তি চাপ পড়েছে। ফলে নদী পারের জন্য যানবাহনগুলোকে ঘাটে এসে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

যশোর ঝিকরগাছা থেকে আসা ট্রাকচালক আসলাম শেখ বলেন, কয়েকদিন আগেও দৌলতদিয়া দিয়ে ঢাকা গিয়েছি। তখন এত গাড়ির সিরিয়াল ছিল না। কিন্তু আজ ঘাটে আসতেই মডেল হাইস্কুলের কাছে সিরিয়ালে আটকা পড়েছি।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়াঘাট শাখার সহকারী ব্যবস্থাপক জামাল হোসেন বলেন, রুটে ১৯টি ফেরি সচল রয়েছে। পাটুরিয়া থেকে রো রো ফেরিটি মেরামত শেষ হলে বহরে একটি ফেরি বাড়বে। ২০টি ফেরি সচল থাকলে ঘাট এলাকায় যানজট সৃষ্টি হবে না।

মীর সামসুজ্জামান/এমএসআর