বরগুনায় গ্রাম্য চিকিৎসকের ভুল চিকিৎসায় ৯ মাস বয়সী এক শিশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় মামলা হলে অভিযুক্ত গ্রাম্য চিকিৎসক মাসুম বিল্লাহকে গ্রেফতার করে পুলিশ। পরে শুক্রবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

মামলা সূত্রে জানা গেছে, বরগুনা সদর উপজেলার চালিতাতলা গ্রামের সাইদুল ইসলামের ছেলে ইয়ামিন (৯) কয়েকদিন ধরে জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত ছিল। এজন্য ১৯ সেপ্টেম্বর বিকেলে ইয়াসিনকে চিকিৎসার জন্য বরগুনার চাইল্ড কেয়ার সেন্টারের গ্রাম্য ডাক্তার মাসুম বিল্লাহর কাছে নিয়ে যান স্বজনরা।

এরপর ইয়াসিনকে একটি ইনজেকশন দেওয়ার পাশাপাশি বেশ কিছু ওষুধ সেবন করাতে বলেন গ্রাম্য ডাক্তার মাসুম বিল্লাহ। কিন্তু ইনজেকশন দেওয়ার পরপরই অবস্থার অবনতি ঘটে শিশু ইয়াসিনের। এরপর ওই দিন রাত সাড়ে ৮টার দিকে মাসুম বিল্লাহর পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করানোর পরপরই খিঁচুনি দিয়ে মারা যায় শিশুটি।

শিশুটির বাবা সাইদুল ইসলাম বলেন, মাসুম বিল্লাহ যে ভুয়া ডাক্তার তা আমরা বুঝতে পারিনি। বরগুনার প্রধান বাজারে চেম্বারে তিনি যে ভুয়া ডিগ্রি নিয়ে চিকিৎসা দেন, তাও আমরা জানতাম না। তার জন্য আমার ছেলেটা মারা গেছে। তাই আমি তার বিচার চাই।

বরগুনা সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মেহেদী হাসান বলেন, এ ঘটনায় মাসুম বিল্লাহকে গ্রেফতার করে আদালতে পাঠালে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। বর্তমানে মাসুম বিল্লাহ কারাগারে আছেন বলেও জানান তিনি।

সাইফুল ইসলাম মিরাজ/এমএসআর