চাঁপাইনবাবগঞ্জে দুই শতাধিক পাখির মাংস রাখার অপরাধে একটি হোটেলের ম্যানেজারকে ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে শিবগঞ্জ উপজেলার কানসাট বাজারের পুরাতন ব্রিজ এলাকার শরিফা হোটেলে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে হোটেলের ম্যানেজার জাহাঙ্গীর আলমকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ গোপন সংবাদের ভিত্তিতে জেলা প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করে। এ সময় হোটেলের ফ্রিজে থাকা ২০০টি ও রান্না করা ১০টি পাখির মাংস এবং জীবিত দুটি তিলা ঘুঘু পাখি উদ্ধার করা হয়। এসব পাখির মাংসের ওজন ১৫ কেজি। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে কেরোসিন ঢেলে মাংসগুলো মাটিতে পুঁতে ফেলা হয়। জীবিত পাখি দুটিকে খোলা আকাশে অবমুক্ত করেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন- জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রহুল আমিন। বুধবার (২৯ সেপ্টেম্বর) রাতে ঢাকা পোস্টকে তিনি বলেন, দীর্ঘদিন ধরে শরিফা হোটেলে প্রকাশ্যে পাখির মাংস বিক্রি করা হচ্ছিল। এমনকি দূর-দূরান্ত থেকে রান্না করা পাখির মাংস খেতে আসত অনেকে। অভিযানে ১০টি রান্না করা ও দুটি জীবিত পাখি পাওয়া যায়। হোটেলের ফ্রিজ খুলে পাওয়া যায় আরও ২০০টি পাখির মাংস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রহুল আমিন আরও বলেন, আইন অনুযায়ী পাখির মাংস ভক্ষণ, ক্রয়-বিক্রয় করা, পরিবহন, দখলে রাখা দণ্ডনীয় অপরাধ। তাই হোটেলের ম্যানেজারকে ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আগামীতেও এমন অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।

মো. জাহাঙ্গীর আলম/এসএসএইচ