পৌরসভা নির্বাচনের সপ্তম ধাপে ২ নভেম্বর কিশোরগঞ্জের পাকুন্দিয়াসহ দেশের ১০টি পৌরসভায় ভোট হবে। বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) ৮৬তম সভা শেষে এই নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ূন কবীর খন্দকার।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, সপ্তম ধাপে পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৯ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ১১ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ১২ থেকে ১৪ অক্টোবর, আপিল নিষ্পত্তি ১৬ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ১৭ অক্টোবর, প্রতীক বরাদ্দ ১৮ অক্টোবর এবং ভোটগ্রহণ ২ নভেম্বর।

পাকুন্দিয়া পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নির্বাচন নিয়ে সরব আলোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে চায়ের আড্ডায়। প্রথম নির্বাচনে বিএনপি ও পরের নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী মেয়র পদে জয়ী হয়। তাই এই নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থিতা নিয়ে পাকুন্দিয়ার স্থানীয় রাজনীতিতে শুরু হয়েছে নানা সমীকরণ।

২০১৬ সালের ৩১ অক্টোবর দ্বিতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এ পৌরসভা। নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী আক্তারুজ্জামান খোকন নারিকেল গাছ প্রতীক নিয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন।

এর আগে ২০১১ সালের ২৭ অক্টোবর অনুষ্ঠিত প্রথম নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনুকে পরাজিত করে মেয়র পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি প্রার্থী অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন।

এসকে রাসেল/এমএসআর