রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় সামনে রেখে চলাচল নির্বিঘ্ন করতে উদ্যোগ নিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে রাজশাহী-ঢাকা ও রাজশাহী-চিলাহাটি রুটে চলাচলকারী সিল্কসিটি ও তিতুমীর এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধ বাতিল করা হয়েছে। 

জানা গেছে, রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী সিল্কসিটি এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধ রোববার। তবে আগামী ৩ অক্টোবর (রোববার) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থাকায় এদিন যথা নিয়মে চলাচল করবে ট্রেনটি। এছাড়া রাজশাহী-চিলাহাটি রুটে চলাচলকারী আন্তঃনগর তিতুমীর এক্সপ্রেসের সাপ্তাহিক বন্ধের দিন বুধবার। একই কারণে আগামী ৬ অক্টোবর চলাচল করবে ট্রেনটি।

পশ্চিমাঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ এ তথ্য নিশ্চিত করে জানান, বন্ধের দিন ট্রেন চালানোর পাশাপাশি ২ অক্টোবর থেকে বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, পদ্মা এক্সপ্রেস ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত একটি করে শোভন চেয়ার কোচ যুক্ত থাকবে। এছাড়া ২ অক্টোবর থেকে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত একটি স্লিপার কোচ এবং একটি শোভন চেয়ার কোচ যুক্ত করা হবে।

তিনি আরও বলেন, আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে পশ্চিমাঞ্চল রেলওয়ে এ সিদ্ধান্ত নিয়েছে। এতে শিক্ষার্থী এবং অভিভাবকদের ভোগান্তি কমাবে। সেই-সঙ্গে পরিবহন ব্যয়ও কিছুটা কমবে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে ৪ অক্টোবর। চলবে ৬ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা; দুপুর ১২টা থেকে বেলা ১টা এবং বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার তিন ইউনিটে মোট পরীক্ষার্থী ১ লাখ ৩৫ হাজার। ৩ শিফটে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন বলে জানা গেছে।

ফেরদৌস সিদ্দিকী/এসকেডি