জামালপুরের দেওয়ানগঞ্জে পারিবারিক কলহের জেরে বাবাকে কুপিয়ে হত্যা করার অপরাধে ছেলে শাহিনুর রহমানকে (২৯) আমৃত্যু সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়। 

রোববার (০৩ অক্টোবর) দুপুরে জেলা ও দায়রা জজ মো. জুলফিকার আলী খান এই রায় দেন। দণ্ডপ্রাপ্ত শাহিনুর উপজেলার খড়মা খানপাড়া এলাকার মৃত আবু সাঈদের ছেলে। তিনি পেশায় দিনমজুর।

আদালত ও মামলা সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২৪ জুলাই বিকেলে পারিবারিক কলহের জেরে আবু সাঈদকে তার ছেলে শাহিনুর কোদাল দিয়ে কুপিয়ে গুরুতর আহত করেন। এরপর শাহিনুর ও তার স্ত্রী হালিমা বেগম (২০) বাড়ি থেকে পালিয়ে যান।

পরে স্থানীয় লোকজন আবু সাঈদকে আহত অবস্থায় উদ্ধার করে দেওয়ানগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়। 

পরদিন নিহত ব্যক্তির মেয়ে কালনী আক্তার বাদী হয়ে দেওয়ানগঞ্জ থানায় তার ভাই শাহিনুর রহমান ও ভাবিকে আসামি করে হত্যা মামলা করেন। ১৭ নভেম্বর আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) সাইদুর রহমান।

দীর্ঘ শুনানি শেষে আদালত রোববার শাহিনুরকে আমৃত্যু সশ্রম কারাদণ্ড দিয়েছেন। তবে স্ত্রী হালিমা বেগমকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

উবায়দুল হক/এমএসআর