কিশোরগঞ্জের ভৈরব রেলস্টেশনের আউটার সিগন্যালের তাতাঁরকান্দি এলাকায় ময়মনসিংহ থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী নাসিরাবাদ এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শনিবার (২ অক্টোবর) দুপুর দেড়টার দিকে এ ঘটনা ঘটে। 

রোববার (০৩ অক্টোবর) বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা মো. আমিরুল ইসলামকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটিকে সাত দিনের মধ্য তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন- সহকারী যন্ত্র প্রকৌশলী মো. মিজানুর রহমান ও ভৈরব রেলওয়ে প্রকৌশলী শাখার সহকারী প্রকৌশলী জিসান দত্ত।

শনিবার দুপুর দেড়টার দিকে ময়মনসিংহ থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী নাসিরাবাদ এক্সপ্রেস ট্রেনটি ভৈরব বাজার রেলস্টেশনের আউটার সিগন্যালের তাতাঁরকান্দি এলাকায় লাইনচ্যুত হয়। পরে আখাউড়া থেকে একটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে তিন ঘণ্টা চেষ্টার পর ট্রেনের চাকা উদ্ধার করে। ফলে ভৈরব-ময়মনসিংহ রেলপথে প্রায় পাঁচ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিল। ট্রেনের বগি উদ্ধারের পর সন্ধ্যা ৭টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ব্রিটিশ আমলে নির্মিত রেললাইনে সংস্কার কাজ নিয়মিত না করা ও লাইনে পাথর কম থাকায় বার বার একই স্থানে দুর্ঘটনা ঘটছে বলে জানিয়েছেন তদন্ত কমিটির আহ্বায়ক ও রেলওয়ের সহকারী পরিবহন কর্মকর্তা মো. আমিরুল ইসলাম। তিনি বলেন, এর আগে আমরা এ ধরনের রিপোর্ট দিয়েছি। গতকালের দুর্ঘটনার রিপোর্ট সাত দিনের মধ্য দাখিল করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ১৩ আগস্ট একই স্থানে নাসিরাবাদগামী ট্রেনের একটি বগির চারটি চাকা লাইনচ্যুত হয়েছিল। ১ মাস ১৯ দিনের ব্যবধানে একই স্থানে একই ট্রেন কী কারণে ফের দুর্ঘটনায় পড়ল, তা স্পষ্ট নয়। এ ছাড়া একই স্থানে গত ছয় মাসে তিনবার ট্রেন দুর্ঘটনা ঘটে। রেলওয়ে কর্তৃপক্ষ বার বার তদন্ত কমিটি গঠন করলেও ট্রেন দুর্ঘটনা বন্ধ হচ্ছে না।

এসকে রাসেল/এসপি