বিভিন্ন ক্ষেত্রে প্রশংসনীয় ও গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতি স্বরূপ খাজা ওসমান খাঁ সিলভার পেন অ্যাওয়ার্ড পাচ্ছেন দেশের ছয় গুণীজন। 

সোমবার (০৪ অক্টোবর) বিকেলে ময়মনসিংহের গৌরীপুর উপজেলা কৃষি অফিস মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা করেন সাপ্তাহিক রাজগৌরীপুরের উপদেষ্টা সম্পাদক আজম জহিরুল ইসলাম। 

অ্যাওয়ার্ড বিজয়ীরা হলেন, সাংবাদিকতা ক্যাটাগরিতে যমুনা টেলিভিশনের ময়মনসিংহ ব্যুরো প্রধান এএসএম হোসাইন শাহীদ ও নেত্রকোনা থেকে প্রকাশিত দৈনিক জননেত্র পত্রিকার সম্পাদক এম. মুখলেছুর রহমান খান, শিল্পকলা, শিক্ষা, ভাষা ও সাহিত্যের জন্য ময়মনসিংহ জেলার সাহিত্যিক নাজমা মমতাজ, সিলেট জেলার কবি মোছা. হাজেরা বেগম, গবেষণাকর্মে কিশোরগঞ্জ জেলার গবেষক ও সাহিত্যিক জাহাঙ্গীর আলম জাহান এবং সমাজসেবায় টাঙ্গাইল জেলার আব্দুল রউফ। 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, দি ইলেক্টোরাল কমিটি ফর খাজা ওসমান খাঁ অ্যাওয়ার্ড-এর সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী জিন্নাহ, সাধারণ সম্পাদক মুহাম্মদ রায়হান উদ্দিন সরকার, ক্রীড়া সংগঠক মতিউর রহমান মজনু, উপজেলা মহিলা শ্রমিক লীগের সভাপতি তাছলিমা ইয়াসমিন কলি, এসিক নারী কল্যাণ সংস্থার সভানেত্রী খাদিজা আক্তার বিউটি, কবি নূরুল আবেদীন প্রমুখ। 

দি ইলেক্টোরাল কমিটি ফর খাজা ওসমান খাঁ সিলভার পেন অ্যাওয়ার্ড এর সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন সরকার বলেন, পরবর্তী প্রজন্মের কাছে এ অঞ্চলের সঠিক ইতিহাস তুলে ধরতে এসিক অ্যাসোসিয়েশন ও ক্রিয়েটিভ অ্যাসোসিয়েশনের যৌথ উদোগে খাজা ওসমান খাঁ অ্যাওয়ার্ড চালু করা হয়েছে। এবারের বিজয়ীদের হাতে পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেয়া হবে। 

প্রসঙ্গত, খাজা ওসমান খাঁ ছিলেন বার ভূঁইয়াদের একজন ও বাংলার সর্বশেষ আফগান সর্দার ও শাসক। তার ঐতিহাসিক দূর্গ ছিল বৃহত্তর ময়মনসিংহের গৌরীপুরের বোকাইনগর ইউনিয়নের কেল্লাবোকাইনগর গ্রামে। 

উবায়দুল হক/এমএএস