নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। রোববার (১০ অক্টোবর) এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসন নড়াইলের আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

পৌরসভার রূপগঞ্জ কুড়িগ্রামে অবস্থিত সুলতান সংগ্রহশালায় সকাল সাড়ে ৭টায় কোরআনখানি, সকাল ৯টায় শিল্পীর সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। করোনা মহামারির কারণে এবার সীমিত পরিসরে অনুষ্ঠান করা হয়েছে।

এ সময় শিল্পীর কবরে জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।শ্রদ্ধা নিবেদন শেষে শিল্পীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মেছের আলী ও মায়ের নাম মাজু বিবি। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি একুশে পদক, স্বাধীনতা পদকসহ বিভিন্ন সন্মাননায় ভূষিত হন।

এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি ও নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  ফকরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদী বৈরাগী, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মলয় কুমার কুন্ডু, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফসহ সুলতানপ্রেমী বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মিলন/এসপি